ঢাকা, রবিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

কানাডীয় হাইকমিশনের সাবেক কাউন্সিলরের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২২
কানাডীয় হাইকমিশনের সাবেক কাউন্সিলরের কারাদণ্ড

ঢাকা: সরকারি দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার টাকা আত্মসাতের মামলায় কানাডায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের সাবেক কাউন্সিলর মো. মকসুদ খানকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। গত বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা বেগম এ রায় দেন।

সোমবার (৪ এপ্রিল) সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রাজীব দে রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

কারাদণ্ডের পাশাপাশি মকসুদ খানকে দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ টাকা অর্থদণ্ড দেওয়া হয়। মকসুদ খান পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন আদালত।

সরকারি ক্ষমতার অপব্যবহার ও দায়িত্ব লঙ্ঘন করে দুই কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০৫ টাকা আত্মসাতের অভিযোগে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মাহবুবুল আলম শাহবাগ থানায় মকসুদ খানের বিরুদ্ধে মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়, ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত চার বছরে ২০ লাখ ৮৬ হাজার ৭৬২ কানাডীয় ডলার পাসপোর্ট ফি বাবদ আদায় করে ১৬ লাখ ৭৪ হাজার ৩৮০ ডলার সরকারি খাতে জমা দেন। বাকি চার লাখ ১২ হাজার ৩৮২ ডলার তিনি আত্মসাত করেন।

এছাড়া একই ব্যাংক ড্রাফট একাধিকবার ব্যবহার করে দেড় হাজার কানাডীয় ডলার ও খালিদ হাসানের পাসপোর্ট ফি বাবদ পাওয়া ৩২০ ডলার সরকারি হিসাবে জমা না দিয়ে মকসুদ খান ব্যক্তিগত হিসাব নম্বরে জমা করেন বলেও তার বিরুদ্ধে অভিযোগ। মামলাটি তদন্ত করে ২০১৯ সালের ২ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মনজুর আলম।

২০২০ সালের ১৯ নভেম্বর মকসুদ খানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত সাতজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।