ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর কনটেন্ট নিয়ন্ত্রণে কমিটি 

স্পেশাল  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর কনটেন্ট নিয়ন্ত্রণে কমিটি 

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর উপাদান প্রচার ও প্রকাশ নিয়ন্ত্রণের বিষয়ে সুপারিশ করতে একটি কমিটি গঠন করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১০ মার্চ) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন বেসরকারি টিভি চ্যানেল দেশ টিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান।

কমিটির সদস্যরা থাকবেন—ডাক ও টেলিযোগাযোগ সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষযক সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, পররাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের একজন প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, বাংলাদেশ সংবাদপত্র অ্যাসোসিয়েশনের একজন প্রতিনিধি ও টেলিভিশন চ্যানেলগুলোর একজন প্রতিনিধি।

এ কমিটিকে সামাজিক যোগাযোগমাধ্যমে মানহানিকর কনটেন্ট নিয়ন্ত্রণে সুপারিশ প্রতিবেদন আকারে ৩০ দিনের মধ্যে দাখিল করতে বলা হয়েছে।

ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান বলেন, আদালত রুল জারি করেছেন। রুলে কোনো প্রকার তথ্য-উপাত্ত ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের সাধারণ নাগরিক ও পদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে যে মানহানিকর বক্তব্য প্রকাশ করা হয় সেগুলো নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।