ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সংরক্ষিত কাউন্সিলরদের সনদ দেওয়ার ক্ষমতা প্রশ্নে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
সংরক্ষিত কাউন্সিলরদের সনদ দেওয়ার ক্ষমতা প্রশ্নে হাইকোর্টের রুল হাইকোর্ট

ঢাকা: মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধু সাধারণ কাউন্সিলরদের সিটি করপোরেশনের এমন বিধিমালার বৈধতা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩ জন সংরক্ষিত কাউন্সিলরের রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেছেন।



আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

গত ১১ জানুয়ারি এর রিট করেন খালেদা আলম, সাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল। পরে ইউনুছ আলী আকন্দ জানান, গত ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব একটি দাপ্তরিক আদেশ জারি করেছেন।

সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩ (৩) অনুসারে সাধারণ কাউন্সিলরদের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরদের কর্তৃক প্রদান করার আইনগত/বিধিগত সুযোগ নেই।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধান অনুসারে সবাইর সমান অধিকার। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরদেরকে সনদ দিতে আদেশ জারি করে করপোরেশন। তাই বিধিমালার ৩ (৩) এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

আবেদনে বিধিমালার ৩ (৩) কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ২৮ নভেম্বর সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জনতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।

আবেদনে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।