ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সিনহা হত্যা মামলা: তৃতীয় দিনের যুক্তিতর্ক শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২২
সিনহা হত্যা মামলা: তৃতীয় দিনের যুক্তিতর্ক শুরু 

কক্সবাজার: অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় তৃতীয় দিনের যুক্তিতর্ক শুরু হয়েছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে এ যুক্তিতর্ক শুরু হয়।

গত ৯ জানুয়ারি শুরু হওয়া এ যুক্তিতর্ক চলবে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত।  

মামলার যুক্তিতর্ক উপস্থাপনকে কেন্দ্র করে সকাল সাড়ে ৯টার দিকের মামলায় অভিযুক্ত ১৫ আসামি কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আদালতে আনা হয়।

চলতি মাসের শেষের দিকে আলোচিত এ মামলার রায় হতে পারে বলে আশা প্রকাশ করছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ফরিদুল আলম।

তিনি বলেন, আজ শুরুতে আসামি লিয়াকতের আইনজীবী অসমাপ্ত যুক্তিতর্ক শুরু করবেন। এরপর যুক্তিতর্ক উপস্থাপন করবেন বহিষ্কৃত ওসি প্রদীপের আইনজীবী। এরপর রাষ্ট্রপক্ষে আমি তাদের যুক্তি খণ্ডন করবো। আমরা আশা করছি, মাসের শেষের দিকে এ মামলার রায় হতে পারে।  

গত ২০২১ সালের ৭ ডিসেম্বর বিকেলে সম্পন্ন হয় আসামিদের আত্মপক্ষ সমর্থন করে দেওয়া সাফাই সাক্ষ্য। ওইদিনই বিচারক আজ থেকে টানা চার দিন যুক্তিতর্কের দিন ধার্য করেন।

সিনহা হত্যার মামলায় অভিযোগপত্রের তালিকায় নাম থাকা ৮৩ জন সাক্ষীর মধ্যে মোট ৬৫ জন সাক্ষ্য দিয়েছেন।

২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি (টেকনাফে দুটি, রামুতে একটি) মামলা করে।

ঘটনার পাঁচ দিন পর অর্থাৎ ৫ আগস্ট কক্সবাজার আদালতে টেকনাফ থানার বহিষ্কৃত ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকত আলীসহ নয় পুলিশের বিরুদ্ধে হত্যা মামলা করেন সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। চারটি মামলা তদন্তের দায়িত্ব পায় র‌্যাব। ২০২০ সালের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাশসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্তকারী কর্মকর্তা ও র‌্যাব-১৫ কক্সবাজারের তৎকালীন জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খাইরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, জানুয়ার ১১, ২০২২
এসবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।