ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

আইন ও আদালত

রিটে নয়, অভিভাবকত্ব নির্ধারণ হবে ফ্যামিলি কোর্টে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
রিটে নয়, অভিভাবকত্ব নির্ধারণ হবে ফ্যামিলি কোর্টে

ঢাকা: উচ্চ আদালতে রিট করে শিশুদের অভিভাবকত্ব নির্ধারণের সুযোগ নেই। পারিবারিক আদালতেই এটি নির্ধারণ হবে।

রাজশাহী-রংপুরের এক দম্পতির সন্তানের হেফাজত নিয়ে করা রিটের রায়ে এমন কথা বলেছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

৭ নভেম্বর দেওয়া এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সাধারণত কোনো এক পক্ষ শিশুকে কাছে না পেলে উচ্চ আদালতের দ্বারস্থ হন। শিশুকে হাজির চেয়ে হেবিয়াস করপাস রিট করেন।

২০১১ সালে রংপুরের মেয়ে ও রাজশাহীর এক ছেলে বিয়ে করেন। পরে ২০১৫ সালে তাদের ঘরে কন্যাশিশুর জন্ম হয়। কিন্তু দ্বন্দ্বের কারণে ২০১৮ সালে তাদের বিবাহ বিচ্ছেদ হয়। এর মধ্যে শিশুটির মা পারিবারিক আদালতে মামলা করেন।

কিন্তু শিশুটি তার বাবার কাছে ছিল। আর শিশুটিকে ফিরে পেতে চলতি বছরে হাইকোর্টে রিট করেন মা। তখন প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট শিশুটিকে হাজিরে রুলসহ আদেশ দেন। ওই রুলের শুনানি শেষে আদালত রায় দেন।

এ রিটের বিষয়ে উচ্চ আদালত রায়ে বলেন, হেবিয়াস করপাস রিট মোকদ্দমায় শিশুর অভিভাবকত্ব নির্ধারণের সুযোগ নেই, সংশ্লিষ্ট পারিবারিক আদালতেই তা নির্ধারণ হবে।

এমতাবস্থায় সংশ্লিষ্ট পারিবারিক আদালতকে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে উক্ত মামলাটি নিষ্পত্তির নির্দেশ দেওয়া হলো। সংশ্লিষ্ট পক্ষদের এ বিষয়ে আদালতকে প্রয়োজনীয় সহায়তা দিতে নির্দেশ দেওয়া হলো।

শিশুটির জিম্মা নিয়ে হাইকোর্ট বলেন, বর্তমান মামলার সামগ্রিক প্রেক্ষাপট ও পরিস্থিতি বিশেষতঃ শিশু সন্তানের সার্বিক কল্যাণের বিষয়টি বিবেচনায় নিয়ে উক্ত মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিশু সন্তানটি বাবার হেফাজতে থাকার সিদ্ধান্ত দেওয়া হলো এবং রিট আবেদনকারী (মা) রেসপন্ডেন্ট নম্বর-২ এর (বাবা) রাজশাহীর বাসায় কিংবা রাজশাহী শহরের যে কোনো স্থানে শিশু সন্তানের সঙ্গে দেখা সাক্ষাৎ ও একান্তে সময় কাটানোর সুযোগ পাবেন। তবে রাজশাহী শহরের বাহিরে নিতে পারবেন না। এ বিষয়ে রেসপন্ডেন্ট নম্বর-২ কে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa