ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নবাবগঞ্জের ভাইস চেয়ারম্যানের বরখাস্তের আদেশ বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
নবাবগঞ্জের ভাইস চেয়ারম্যানের বরখাস্তের আদেশ বহাল

ঢাকা: নবাবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. তাবির হোসেন খান পাভেলকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।  

এ বিষয়ে জারি করা রুল খারিজ করে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) রায় ঘোষণা করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

 

অস্ত্র মামলায় দণ্ডিত হওয়ার পরও নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ায় ৪ এপ্রিল নবাবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানকে বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগ। ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ভাইস চেয়ারম্যান মো. তাবির হোসেন খান পাভেল। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। বৃহস্পতিবার সেই রুল খারিজ করে দেওয়া হয়।  

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী শওকত ওসমান। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী আল আমিন সরকার। বিবাদী স্থানীয় বাসিন্দা মনসুর আলীর পক্ষে ছিলেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক, মোতাহার হোসেন সাজু।  সঙ্গে ছিলেন আইনজীবী ইউসুফ খান রাজীব ও আইনজীবী এনায়েত বাতেন।

মোতাহার হোসেন সাজু জানান, ২০১৯ সালের ৩১ মার্চ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ভাইস চেয়ারম্যান হন তাবির হোসেন পাভেল। কিন্তু নির্বাচনে দাখিল করা হলফনামায় ফৌজদারি মামলার ক্রমিকে প্রযোজ্য নয় মর্মে তথ্য দেন। অথচ ২০১৮ সালে তাবির হোসেনকে অস্ত্র আইনের মামলায় ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

সেই বিষয়ে অভিযোগ দেন স্থানীয় ভোটার মনসুর আলী। ওই অভিযোগ তদন্ত করে সত্যতা পেয়ে স্থানীয় সরকার বিভাগ তাবির হোসেনকে ভাইস চেয়ারম্যান পদ থেকে ৪ এপ্রিল বরখাস্ত করে।  

ওই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করে পাভেল। তখন হাইকোর্ট রুল জারি করে প্রজ্ঞাপন স্থগিত করেন। সেই রুলের শুনানি শেষে বৃহস্পতিবার রুল খারিজ করে দেন বলে জানান মোতাহার হোসেন সাজু।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ১৮,২০২১
ইএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।