ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কৃষক হাসান হত্যা: জামায়াতের ৮ আসামির আমৃত্যু কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
কৃষক হাসান হত্যা: জামায়াতের ৮ আসামির আমৃত্যু কারাদণ্ড

গাইবান্ধা: গাইবান্ধার পলাশবাড়ীতে কৃষক হাসান আলী হত্যা মামলায় জামায়াতের ৮ আসামিকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে গাইবান্ধা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, গাইবান্ধা জেলা জামায়াতের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক পলাশবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাওসার মো. নজরুল ইসলাম লেবু (বর্তমান জেলা জামায়াতের সূরা সদস্য) জামায়াত নেতা আব্দুর রউফ, শাহজালাল, গোলাম মোস্তফা, শাহ আলম, ফারুক, মিজানুর রহমান মিজান ও আবু তালেব।

রায় ঘোষণাকালে ছয় আসামি উপস্থিত থাকলেও আসামি মিজানুর রহমান মিজান ও আবু তালেব পলাতক রয়েছেন।

রায়ে মামলার অপর ৮ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে তারা হলেন, এমএ মালেক, লুৎফর রহমান, আবু বকর, রফিকুল ইসলাম, ‍মুছা, আ. রহিম, আবু বক্কর ও শফিকুল ইসলাম।

আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ফারুক আহম্মেদ প্রিন্স বাংলানিউজকে জানান, দণ্ডপ্রাপ্ত পলাতক দুই আসামি আদালতে আত্মসমপর্ণ কিংবা গ্রেফতারের পর থেকে তাদের সাজার মেয়াদ শুরু হবে।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল হালিম প্রমাণিক বাংলানিউজকে জানান, এ রায়ে আমরা সন্তুষ্ট না। ন্যায় বিচারের জন্য আমরা উচ্চ আদালতের শরণাপন্ন হবো।  

খালাসপ্রাপ্ত আসামি এম.এ মালেক পলাশবাড়ীতে ‘পলাশবাড়ী আদর্শ ডিগ্রি কলেজ’ নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। ১৯৯৯ সালে ওই কলেজের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে নিহত হন কৃষক হাসান আলী। এ ব্যাপারে একটি হত্যা মামলা দায়ের হয়। মামলার দীর্ঘ শুনানি ও সাক্ষীদের স্বাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ মামলার রায় ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।