ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মার্ক জাকারবার্গকে আইনি নোটিশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১
মার্ক জাকারবার্গকে আইনি নোটিশ  মার্ক জাকারবার্গ

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার প্রতিরোধে পদক্ষেপ নিতে এবং বাংলাদেশে ফেসবুকের কার্যক্রম নিয়ন্ত্রণে মেটা ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গসহ পাঁচ জনকে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) শিক্ষক, সাংবাদিক ও আইনজীবীসহ চারজনের পক্ষে এই নোটিশ পাঠান ব্যারিস্টার তাপস কান্তি বল।

নোটিশ পাঠানো চার ব্যক্তি হলেন—সাংবাদিক সেলিম সামাদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক এস এম মাসুম বিল্লাহ, আইনজীবী জর্জ চৌধুরী ও ভিক্টর রায়।

মার্ক জাকারবর্গ ছাড়াও অন্য যাদের নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন—বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি অ্যাজেন্সির মহাপরিচালক।

নোটিশ পাওয়ার ৩ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় আইনের দ্বারস্থ হওয়ার কথা নোটিশে বলা হয়েছে।

নোটিশের ভাষ্যমতে, গত অক্টোবরে কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার একটি ভিডিও ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। ওই বিভ্রান্তিকর, ভুল ও মিথ্যা তথ্যের লেখা, ছবি, অডিও, ভিডিও ফেসবুকে ভাইরাল হওয়ার পর সারাদেশে অন্তত ২৭টি জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়ি-ঘর, উপাসনালয়ে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। ফেসবুক এসব ছড়োনো বন্ধে নিষ্ক্রিয় ছিল বা ব্যর্থ হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২১/আপডেট: ২১১৮ ঘণ্টা
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।