ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

লিখিত রায়ে নেই ৭২ ঘণ্টা পর ধর্ষণের মামলা না নেওয়ার নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
লিখিত রায়ে নেই ৭২ ঘণ্টা পর ধর্ষণের মামলা না নেওয়ার নির্দেশনা

ঢাকা: বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলার লিখিত রায়ে ‘ধর্ষণের ঘটনার ৭২ ঘণ্টা পরে মামলা না নিতে’ পুলিশকে নির্দেশনার বিষয়ে উল্লেখ নেই।

মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে ওই ধর্ষণ মামলার লিখিত রায় প্রকাশিত হয়।

গত ১১ নভেম্বর এতে সই করেন বিচারক কামরুন্নাহার। এরপর আইন মন্ত্রণালয় ও সুপ্রিম কোর্টে পাঠানো হয়। ৫৪ পৃষ্ঠার রায়ের একটি কপি বাংলানিউজের কাছেও এসেছে।

গত ১১ নভেম্বর মামলার রায়ের দিন ‘ধর্ষণের ঘটনার ৭২ ঘণ্টা পরে মামলা না নিতে’ পুলিশকে নির্দেশনার কথা মৌখিকভাবে বলেছিলেন আদালত। পরে তা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এ ঘটনায় নানা সমালোচনার মুখে ওই বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। পরবর্তীকালে প্রধান বিচারপতি ওই বিচারককে ট্রাইব্যুনাল থেকে প্রত্যাহার করে আইন ও বিচার বিভাগে সংযুক্ত করেন।

১৫ নভেম্বর (সোমবার) এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রধান বিচারপতি এবং আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মঙ্গলবার বিশ্লেষণের জন্য এই মামলার সব তথ্য-প্রমাণ নিম্ন আদালত থেকে নিজ আওতায় নিয়েছেন সুপ্রিম কোর্ট।

২০১৭ সালে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদসহ পাঁচজনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই তরুণী ধর্ষণের অভিযোগে বনানী থানায় মামলা করেন। ১১ নভেম্বর এই মামলার পাঁচ আসামির সবাইকে খালাস দেন আদালত।

আরও পড়ুন:
সেই বিচারককে প্রত্যাহার, প্রজ্ঞাপন জারি
জজ কামরুন্নাহারের বক্তব্য বিচার বিভাগের জন্য বিব্রতকর
আদালতে এসে শুনলেন বিচারিক ক্ষমতা নেই
স্বীকারোক্তি দিয়েও যে কারণে খালাস পেলেন সাফাতরা
‘৭২ ঘণ্টা পর যেন ধর্ষণ মামলা না নেওয়া হয়’
রেইনট্রিতে ধর্ষণ: সব আসামি খালাস

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২১
কেআই/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।