ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এয়ারপোর্টে জব্দ গরু ছাড়ের আবেদন ১৫ দিনে নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
এয়ারপোর্টে জব্দ গরু ছাড়ের আবেদন ১৫ দিনে নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জব্দ করা ব্রাহমা জাতের সেই ১৭টি গরু রিলিজ (মুক্ত) চেয়ে করা আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে ঢাকা ঢাকা কাস্টমস হাউসকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মোহাম্মপুরের সাদিক অ্যাগ্রোর করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (০৩ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী রুহুল কুদ্দুস ও মেহেদী হাসান। কাস্টমস হাউজের পক্ষে ছিলেন আইনজীবী ওমর ফারুক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ।

জব্দ করা গরুগুলো রিলিজ চেয়ে সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেন কাস্টমসে আবেদন করেন। কিন্তু সেই আবেদনে সাড়া না দেওয়ায় শনিবার রিট করেন তিনি।

এর আগে গত ৫ জুলাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রাহমা জাতের ১৮টি গরু জব্দ করে ঢাকা কাস্টমস হাউস। তার মধ্যে একটি মারা গেছে। গরুগুলো আমেরিকা থেকে টার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় আনা হয়।

ওইদিন ঢাকা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদিক জানান, বাংলাদেশে ব্রাহমা জাতের গরু আমদানির অনুমতি না থাকা এবং গরুর আমদানিকারককে না পাওয়ায় এগুলো জব্দ করা হয়েছে। ধারণা করা হচ্ছে গরুগুলোর প্রতিটির মূল্য ১২-১৫ লাখ টাকারও বেশি।

ঢাকা কাস্টমস হাউস জানায়, ১৩ মাস থেকে ৬০ মাস বয়সের এই গরুগুলোর আমদানিকারক হিসেবে মোহামম্দপুরের সাদিক অ্যাগ্রোর নাম লেখা রয়েছে। তবে বিমানবন্দরে গরুগুলো কেউ নিতে আসেননি।

ঢাকা কাস্টমস হাউস হেফাজতে গরু রাখার ব্যবস্থা না থাকায় প্রাণিসম্পদ অধিদফতরের জিম্মায় রাখা হয়েছে। গরুগুলোর কোনো দাবিদার না পাওয়া গেলে নির্ধারিত সময় পর নিলামে বিক্রি করা হবে।

পরের দিন (৬ জুলাই) বিকেলে বাংলানিউজকে ঢাকা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) মোহাম্মদ আবদুস সাদেক জানান, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ব্রাহমা জাতের ১৮টি গরুর প্রকৃত মালিক পাওয়া না যাওয়ায় গরুগুলোকে সাভার ডেইরি ফার্মে রাখা হয়। এর মধ্যে একটি গরু মারা গেছে।

সংশ্লিষ্ট নিউজ: এয়ারপোর্টে জব্দ করা ব্রাহামা জাতের গরু ফেরত চেয়ে রিট

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad