ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাথুরুর বিরুদ্ধে ব্যবস্থা, তামিমকে দলে নিতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
হাথুরুর বিরুদ্ধে ব্যবস্থা, তামিমকে দলে নিতে নোটিশ

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং ক্রিকেটার তামিম ইকবালকে দলে অন্তর্ভুক্ত করে বিশ্বকাপে পাঠাতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স গ্রুপের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাহমুদের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আ আল মামুন রাসেল।

 বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান নির্বাচক বরাবর এ নোটিশ পাঠানো হয়।

আইনজীবী আইনজীবী আ আল মামুন রাসেল জানান, রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছি। নোটিশ প্রাপ্তির সাতদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা না নিলে আদালতের দ্বারস্থ হবো।  

নোটিশে বলা হয়, ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ও ম্যাচসংখ্যায় দ্বিতীয় সেরা অভিজ্ঞ খেলোয়াড় তামিম ইকবাল। তার জায়গা হলো না বাংলাদেশের বিশ্বকাপ দলে। এটি একটি ষড়যন্ত্র। এশিয়া কাপে ভরাডুবি হয়েছে এবং সবচেয়ে বেশি ভুগিয়েছে ওপেনিং। নতুন প্লেয়ার তথা তানজিম তামিমকে এই বড় মঞ্চে ওঠানো ঠিক হবে না বরং অভিজ্ঞ তামিম ইকবালই ঠিক।

এতে বলা হয়, একমাত্র ক্রিকেটার হিসেবে তামিমের টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সেঞ্চুরি আছে। তামিম ইকবাল বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ১৪টি সেঞ্চুরির মালিক। লর্ডসের অনার বোর্ডে একমাত্র বাংলাদেশি সেঞ্চুরিয়ান হিসেবে তামিম ইকবালের নাম আছে। ঘরের মাটিতে তার গড় ৩৭, ঘরের বাইরে ৩৫ এর মতো, দুই জায়গাতেই সমান সাতটি করে সেঞ্চুরি আছে তামিমের। সুতরাং আনফিট এর অজুহাতে অভিজ্ঞ তামিমকে দলে না রাখা কোচ ও অধিনায়কের ব্যক্তিগত আক্রোশই দায়ী।

এতে আরও বলা হয়, নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনও কিন্তু পরিপূর্ণ ফিট নন, তারপরও তাকে দলে রাখা হয়েছে। প্রথম দুই ম্যাচ খেলবেন না এবং পরবর্তী ম্যাচগুলো খেলবেন। অন্য দেশে অভিজ্ঞতার দাম দেওয়া হয় তাহলে আমাদের দেশে নয় কেন?

নোটিশে বলা হয়, এসব ঘটনা ও বিষয়বস্তুর আলোকে নোটিশদাতাসহ বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য চরম মানসিক যন্ত্রণার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এমতাবস্থায় কোচ হাথুরুসিংহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং তামিম ইকবালকে জাতীয় দলে অন্তর্ভুক্ত করে বিশ্বকাপে পাঠাতে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হচ্ছে।

মঙ্গলবার তামিম ইকবালকে ছাড়াই বিশ্বকাপের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ নিয়ে চলছে বিতর্কের ঝড়। সোশ্যাল মিডিয়ায় নেটিজেন এবং বাংলাদেশ ক্রিকেটের সমর্থকরা দুষছেন বিসিবির নির্বাচক প্যানেল থেকে শুরু করে সভাপতি নাজমুল হাসান পাপনকে। কেউ কেউ দুষছেন সাকিব আল হাসান এবং কোচ চন্ডিকা হাথুরুসিংহকে।

গেল জুলাইয়ে অবসরের ঘোষণা দিয়েছিলেন তামিম। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাওয়ায় আবার ফিরে আসেন তিনি। এরপর নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন, পিঠের চোটের কারণে খেলেননি এশিয়া কাপে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে মাঠে ফেরেন এই উদ্বোধনী ব্যাটার।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়েছে, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহেদী, তানজিদ তামিম, তানজিম সাকিব, মাহমুদউল্লাহ রিয়াদকে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।