ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

চেক ডিজঅনার মামলায় ২ ব্যক্তির কারাদণ্ড 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
চেক ডিজঅনার মামলায় ২ ব্যক্তির কারাদণ্ড 

মেহেরপুর: মেহেরপুরে চেক ডিজঅনার মামলায় দুই সহোদরকে এক বছরের কারাদণ্ড এবং ২০ লাখ টাকা জরিমানা করেছেন আদালত।  

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) মেহেরপুর  যুগ্ম জেলা ও  দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক কবির হোসেন হুজাইফা ডিক্লেয়ারের নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্টে দায়ের করা একটি মামলার রায়ে এই আদেশ দিয়েছেন।

 

সাজাপ্রাপ্ত দুই আসামি চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার খোদাবকস্ মিয়ার ছেলে কামরুজ্জামান চঞ্চল ও মনিরুজ্জামান নামের দুই সহোদর। আসামিদের বিরুদ্ধে একই দিনে সাজা পরোয়ানা ইস্যু করেছেন বিচারক।

মামলার এজহার সূত্রে জানা গেছে, আসামি কামরুজ্জামান চঞ্চল ও মনিরুজ্জামানের সঙ্গে বাদী হুজাইফা ডিক্লেয়ারের পারিবারিক সম্পর্ক থাকায় ব্যবসায়িক প্রয়োজনে আসামিরা ২০২০ সালের ৮ অক্টোবর তিন মাসের মধ্যে টাকা পরিশোধের শর্তে বাদীর কাছ থেকে ১০,০০,০০০ (দশ লাখ) টাকা ধার নেয়। অতঃপর ২০২১ সালের ১২ এপ্রিল আসামিদের মালিকানাধীন ফ্রিয়াস ট্রেডিং কোম্পানি লিমিটেড নামীয় সিটি ব্যাংকের অ্যাকাউন্ট থেকে একটি পেয়েবল চেক প্রদান করে। চেকটি নগদায়নের জন্য বাদী ওই দিনই সিটি ব্যাংক কুষ্টিয়া শাখাতে জমা দিলে, চেকটি ডিজঅনার হয়। এরপর আবার ২০২১ সালের ২৪ মে জনতা ব্যাংক লিমিটেড মেহেরপুর শাখায় চেক নগদায়ন করতে গেলে ব্যাংক চেক ডিজঅনার সার্টিফিকেট দেয়। পরে ২০২১ সালের ২৫ মে বাদী আসামিদের লিগ্যাল নোটিশ দিলেও তারা কোনো সাড়া না দেওয়ায় বাদী ২০২১ সালের ১৫ জুলাই আদালতে ১৮৮১ সালের নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮ ধারাতে আদালতে মামলা দায়ের করেন। মামলার রায়ে বাদী হুজাইফা ডিক্লেয়ার সন্তোষ প্রকাশ করেছেন।  

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।