ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

যুবলীগ নেতা জেম হত্যা: ৬ আসামি কারাগারে, ২৬ জনের জামিন বহাল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মে ৩০, ২০২৩
যুবলীগ নেতা জেম হত্যা: ৬ আসামি কারাগারে, ২৬ জনের জামিন বহাল

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে সাবেক যুবলীগ নেতা ও সাবেক পৌর কাউন্সিলর খাইরুল আলম জেম হত্যার ঘটনায় উচ্চ আদালতে জামিন পাওয়া ছয় আসামিকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  

মঙ্গলবার (৩০ মে) বিকেল ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আদীব আলী এ রায় দেন।

এছাড়া উচ্চ আদালতে জামিন পাওয়া ২৬ জনের জামিন বহাল রেখেছেন আদালত।  

এর আগে, দুপুরের দিকে জেম হত্যা মামলার ৩২ আসামি আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করেন। পরে আদালতের বিচারক ২৬ জনের জামিন বহাল রেখে ছয়জনের জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এই মামলায় উচ্চ আদালতে জামিনপ্রাপ্ত প্রধান আসামি চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মোখলেসুর রহমান আদালতে উপস্থিত হননি।  

কারাগারে যাওয়া আসামিরা হলেন- গত চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে সংসদ সদস্য পদে অংশ নেওয়া প্রার্থী ও বহিষ্কৃত জেলা যুবলীগের সভাপতি সামিউল হক লিটন, চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শহীদ রানা টিপু, আব্দুল কাদের, আলমগীর হোসেন, জামিল হোসেন, মাহিন রেজা ওরফে মুমিন।  

সরকারি কৌঁসুলি (পিপি) নাজমুল আজম টিপু জানান, জেম হত্যা মামলার মোট ৪৮ জন আসামি। তার মধ্যে ৩৪ জন আসামি উচ্চ আদালতে জামিন নেন। আজকে (মঙ্গলবার) উচ্চ আদালতে জামিন পাওয়া ৩২ জন আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। পরে আদালত ২৬ জনকে জামিন দেন। এর আগে ০৩ মার্চ উচ্চ আদালতে তারা জামিন নেন। হত্যাকাণ্ডের ঘটনায় পাঁচজন আসামি  ১৬৪ ধারায় ১২ জন আসামির সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন।

আসামি পক্ষের আইনজীবী নজরুল ইসলাম বলেন, আমরা মনে করি, আদালত বিচার বিশ্লেষণ করে সঠিক সিদ্ধান্ত দিয়েছেন। আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ পর্যালোচনা করেই আদালত সিদ্ধান্ত দিয়েছেন। এ ঘটনায় ১২ জন আসামি সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। এজাহারের অভিযোগের ভিত্তিতে পর্যালোচনা করে আদালত এই ছয়জনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন।  

অ্যাডভোকেট নজরুল ইসলাম আরও বলেন, হাইকোর্ট থেকে ৩৪ জন আসামির জামিন হলেও মঙ্গলবার ৩২ জন আসামি আদালতে উপস্থিত হয়ে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। অন্য দুইজনের মধ্যে একজন আসামি অন্য একটি মামলায় কারাগারে রয়েছেন এবং প্রধান আসামি মোখলেসুর রহমান শারীরিকভাবে অসুস্থ রয়েছেন বলে জানতে পেরেছি।

উল্লেখ্য, গত ১৯ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের উদয়ন মোড় এলাকায় ইফতারির বাজার করার সময় খাইরুল আলম জেমকে দেশি-বিদেশি ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জখম করা হয়। পরে আহতাবস্থায় তাকে উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে ভর্তি করে স্থানীয়রা। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে অবস্থার অবনতি হলে তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়ার প্রক্রিয়াকালে তার মৃত্যু হয়। হত্যাকাণ্ডের তিনদিন পর গত ২২ এপ্রিল দিনগত রাত ২টার দিকে জেমের বড় ভাই মনিরুল ইসলাম বাদী হয়ে সদর মডেল থানায় চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র, দুই ইউপি চেয়ারম্যানসহ ৪৮ জনকে আসামি করে মামলা দায়ের করেন।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।