ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

প্রাথমিকের বৃত্তি পরীক্ষায় ২০ শতাংশ শিক্ষার্থী অংশ নেওয়ার বিধান বাতিল চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
প্রাথমিকের বৃত্তি পরীক্ষায় ২০ শতাংশ শিক্ষার্থী অংশ নেওয়ার বিধান বাতিল চেয়ে নোটিশ ফাইল ছবি

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ে বৃত্তি পরীক্ষায় প্রত্যেক স্কুলের ২০ শতাংশ শিক্ষার্থীর অংশ নেওয়ার সুযোগের বিধান বাতিল চেয়ে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।  

ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্টের পক্ষে প্রাথমিক ও গণশিক্ষা সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ইমেইলে সোমবার (১৯ ডিসেম্বর) এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির।

১২ ঘণ্টার মধ্যে ২০ শতাংশ শিক্ষার্থীর বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগের বিধান বাতিল করে বৃত্তি পরীক্ষায় আগ্রহী সব শিক্ষার্থীর জন্য আসন্ন  বৃত্তি পরীক্ষা উন্মুক্ত করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে।  প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রকাশিত নির্দেশনা অনুযায়ী বৃত্তি দেওয়ার মেধা যাচাইয়ের জন্য প্রত্যেক বিদ্যালয়ে অনুষ্ঠিত পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রত্যেক স্কুলের শিক্ষার্থীদের সর্বোচ্চ ২০ শতাংশ প্রধান শিক্ষক মনোনয়ন দেবেন। বাকি শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষায় অংশ নেওয়ার অযোগ্য ঘোষণা করা হয়েছে, যা মোটেই আইন এবং সংবিধান সম্মত নয়। এই বিধানটি কোমলমতি শিক্ষার্থীদের মেধা বিকাশের অন্তরায়, বৈষম্যমূলক, নিপীড়নমূলক এবং শিক্ষার্থীদের অধিকারের পরিপন্থী।  এই ধরনের অযাচিত এবং অযৌক্তিক মানদণ্ড নির্ধারণ করায় সারাদেশের শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া এবং হতাশা সৃষ্টি হয়েছে। অনেক কোমলমতি শিক্ষার্থী কান্নায় ভেঙে পড়েছে।  ফলশ্রুতিতে এসব কোমলমতি শিক্ষার্থীরা ভবিষ্যৎ শিক্ষা কার্যক্রমে অনুৎসাহিত হবে যা জাতির জন্য মোটেই কাম্য নয়।  

প্রাথমিক বৃত্তি পরীক্ষা দিতে যেসব শিক্ষার্থী আগ্রহী হবে তাদের সবাইকে সুযোগ করে দেওয়া প্রয়োজন। তবেই প্রকৃত মেধাবীদের বৃত্তি দেওয়া সম্ভব হবে।  

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
ইএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।