ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

জাতীয় প্রেসক্লাবে সুন্নতি সামগ্রীর প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২১
জাতীয় প্রেসক্লাবে সুন্নতি সামগ্রীর প্রদর্শনী জাতীয় প্রেসক্লাবে সুন্নতি সামগ্রীর প্রদর্শনী। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সুস্থ থাকতে পবিত্র সুন্নতি সামগ্রী ব্যবহারের বিকল্প নেই। এ লক্ষ্যে আন্তর্জাতিক সুন্নত প্রচার কেন্দ্রের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে সুন্নতি সামগ্রীর প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

প্রদর্শনীতে শতাধিক পবিত্র সুন্নতি সামগ্রী প্রদর্শন করা হয়।

শনিবার (০৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এসময় নির্দিষ্ট বিষয়ের ওপর আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীতে পোশাকের মধ্যে সুন্নতি দ্রব্য হিসেবে টুপি, কোর্তা, লুঙ্গি, সেলোয়ার, পাগড়ি, মাথার রুমাল, জুব্বা, শীতকালীন পোষাক, চাদর, মোজা, সেণ্ডেল, ওড়না, হিজাব, বোরকা, হাত মোজা প্রদর্শিত হয়।

প্রশাধনী হিসেবে আতর বা সুগন্ধি, সুরমা, তাসবিহ, মেসওয়াক, মেহেদী, তৈজষপত্র হিসেবে সুন্নতি প্লেট, পেয়ালা, লবনদানী, দস্তরখানা, চামড়ার মশক, খিলাইল এবং আসবাবপত্র হিসেবে চকি (খাট), বালিশ, লাঠি, হাতির দাতের চিরুনি, পিতলের বদনা, মাটির পাত্র, ছুরি প্রদর্শন করা হয়।

পানীয় হিসেবে পানি, দুধ, সিরকা, মধু, খেজুরের শরবত, ফল-ফলাদী হিসেবে খেজুর, খুরমা বা শুকনা খেজুর, আঙ্গুর, কিশমিশ, আনার বা বেদানা, তিন (ডুমুর), যাইতুন, কলা, আপেল, সফরজল, তরমুজ, বরই প্রদর্শন করা হয়।

শস্য ও ফসল হিসেবে কালোজিরা, মেথি, শসা, লাউ, কচু, ডাল, বিটরুট, ঘৃতকুমারী, বেগুন, লেবু, সরিষা, মিষ্টিকুমড়া, মাসরুম, হেলেঞ্চা শাক, মুলা, গাজর, তেল হিসেবে জয়তুনের তেল, কালিজিরার তেল, সরিষার তেল এবং মসলা হিসেবে পেয়াজ, মরিচ, রসুন, আদা, গোল মরিচ, মৌরি, ধনিয়া, জিরা, বাদাম, আখরোট প্রদর্শন করা হয়।

এছাড়া খাবার হিসেবে যব, গম, চাল, লবণ, পনির, মাখন, ছাতু, ডিম, চর্বি, মাছ, ভাত, গোশত, যবের রুটি, গমের রুটি, হালুয়া ইত্যাদি স্থান পায় এই প্রদর্শনীতে।

প্রদর্শনী শেষে এক আলোচনা সভায় বলা হয়, সুস্থ থাকতে পবিত্র সুন্নতি সামগ্রী ব্যবহারের বিকল্প নেই। তাই এই বিষয়ে ব্যাপকভাবে প্রচার ও প্রসারের লক্ষ্যে এই বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। আর শুধু সুন্নত হিসেবে নয়, বৈজ্ঞানিকভাবেও এটা প্রমাণিত যে, এই জিনিসগুলো ব্যবহারে নিজেদের জন্য বিবিধ উপকার রয়েছে।

আলোচনা সভায় অংশ নেন- সুন্নত প্রচার কেন্দ্রের মুজাদ্দিদে আযম, বিশিষ্ট কলামিস্ট মুফতী সাইয়্যিদ মুহম্মদ আব্দুল হালীম, বিশিষ্ট গবেষক মুহম্মদ ফজলুল হক, ফার্মাসিস্ট এবিএম রুহুল হাসান, মুহম্মদ আবু বকর সিদ্দীক হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২১
জিসিজি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa