ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

হালাল কী? হালালের গুরুত্ব কী?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
হালাল কী? হালালের গুরুত্ব কী?

ঢাকা: ইসলামি দৃষ্টিকোণ থেকে যা আমাদের শরীরের জন্য ভালো, তা-ই হালাল। হালাল ও হারাম আল্লাহ কর্তৃক নির্ধারিত, পবিত্র কোরআনে উল্লেখ করা হয়েছে ‘তিনি পবিত্র ও উত্তম বস্তু হালাল করেছেন এবং অপবিত্র ও খারাপ বস্তু হারাম করেছেন।

(সুরা: আরাফ, আয়াত-১৫৭)।

তাই বলা যায় যে, কোন খাবার বা ব্যবহারযোগ্য পণ্য হালাল হওয়া মানে সেটি ব্যবহারে কোন ক্ষতি নেই। আমাদের জন্য হারাম পরিহার ও হালাল খাওয়া অত্যাবশ্যক। এ বিষয়টি যদিও সম্পূর্ণ ঈমানের সাথে সংশ্লিষ্ট। বাস্তবতা, যুক্তি ও বিজ্ঞানের আলোকেও তা মানুষের জন্য কল্যাণকর। আধুনিক স্বাস্থ্য বিজ্ঞানীরা এ সম্পর্কে নানা গবেষণা ও পর্যালোচনার পর এ ব্যাপারে একমত হয়েছেন।

হালাল বিধান পালনেই বান্দার জন্য রয়েছে- আত্মার কল্যাণ, দেহের কল্যাণ এবং বিবেক-বুদ্ধির সুস্থতা যা ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ। হালালকে গ্রহণ করলে আল্লাহ বান্দার প্রতি নাজিল করেন রহমত ও বরকত। অন্যদিকে যে ব্যক্তি হারাম কাজ করে তার অন্তর-আত্মা নষ্ট হয়ে যায়, দেহের ক্ষতি হয় এবং বিবেক বুদ্ধি লোপ পায়। ইসলাম মানুষের কল্যাণেই হালাল ও হারামের সুস্পষ্ট নীতি নির্ধারণ করেছে।

রাসুল (স:) বলেন, তোমরা আল্লাহকে ভয় করো এবং উত্তম পন্থায় জীবিকা অন্বেষণ কর, যা হালাল তা-ই আহার কর এবং যা হারাম তা বর্জন করো।  ঈমানদারদের জন্য এ নির্দেশ মানা বাধ্যতামূলক। হালাল বস্তু খাওয়া যেমন ইবাদত, হারাম খাদ্য তেমনি গুনাহের কাজ। তাই জীবন যাপনে হালাল পণ্য ব্যবহারের গুরুত্ব অপরিসীম।

বর্হিবিশ্বেও তাই দিন দিন হালাল পণ্যের চাহিদা বেড়েই চলেছে। রয়েছে হালাল স্বীকৃতি দেওয়ার জন্য নিবেদিত প্রতিষ্ঠান। বাংলাদেশে ‘ইসলামিক ফাউন্ডেশন’ এই হালাল স্বীকৃতি দিয়ে থাকে। যা একটি সম্প্রসারিত পদ্ধতির মাধ্যমে হয়ে থাকে। প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নির্দিষ্ট পণ্যের উৎপাদনের প্রক্রিয়া সচক্ষে প্রতীয়মান করা, উৎপাদনে ব্যবহৃত সকল পরীক্ষা এবং উৎপাদন কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা করার মাধ্যমে কোনো প্রতিষ্ঠান বা পণ্যকে হালাল সার্টিফিকেট দেওয়া হয়।

বাংলাদেশে হালাল পণ্য ব্যবহারের বিষয়টি আগে থেকেই বেশ জনপ্রিয়। তাই আমাদের উচিৎ ইসলামিক ফাউন্ডেশনের হালাল লোগো দেখে পণ্য কেনা। কারণ এতে পণ্যের গুনগত মান সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।

সাম্প্রতিক সময় বাংলাদেশে ডাবরের হেলথ ও ওরাল কেয়ার পন্যগুলো এই সার্টিফিকেট লাভ করেছে। তার মধ্যে অন্যতম- ডাবর রেড টুথপেস্ট, মেসওয়াক টুথপেস্ট, ডাবর হানি, হাজমোলা ইত্যাদি। তাছাড়া ডাবর রেড টুথপেস্ট ইসলামিক ফাউন্ডেশন স্বীকৃত বাংলাদেশের প্রথম হালাল টুথপেস্ট।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa