ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

ইসলাম

সিলেটে ৩৮২৩ মসজিদ-ঈদগাহে হবে ঈদ জামাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, জুলাই ২০, ২০২১
সিলেটে ৩৮২৩ মসজিদ-ঈদগাহে হবে ঈদ জামাত

সিলেট: রাত পোহালেই মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। করোনা পরিস্থিতিতে সারাদেশের মতো এবারো স্বাস্থ্যবিধি মেনে সিলেটে পড়তে হবে ঈদের নামাজ।

সংক্রমণ যাতে না ছড়ায় সেজন্য মহানগর এলাকার সব ঈদগাহ ময়দানে ঈদ জামাত নিষিদ্ধ করেছে প্রশাসন। ফলে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে।

সেইসঙ্গে সিটি করপোরেশন এলাকা ও ইউনিয়নসমূহ মিলিয়ে মেট্টোপলিটন এলাকার সাড়ে ১১০০ মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। পাশাপাশি জেলার ১৩ উপজেলায় দুই হাজার ৬৭৩টি মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে মহানগর ও জেলায় তিন হাজার ৮২৩ মসজিদ ও ঈদগাহে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সিলেট মহানগর ও জেলা পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।     

মঙ্গলবার (২০ জুলাই) সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) বি এম আশরাফ উল্ল্যাহ তাহের বাংলানিউজকে বলেন, করোনা পরিস্থিতির কারণে মহানগর এলাকায় ঈদগাহে ঈদ জামাত হচ্ছে না। তবে সাড়ে ১১০০ মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তবে মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। আর প্রধান জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে।

সিলেট জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, সিলেট জেলার ১৩টি উপজেলায় ২৭১টি ঈদগাহ ও দুই হাজার ৮৬১টি মসজিদ রয়েছে। এরমধ্যে ২১২টিতে ঈদগাহে ও দুই হাজার ৪৬১টি মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তবে করোনা থেকে সুরক্ষায় মুসল্লিদের স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাতে উপস্থিত হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী বুধবার (২১ জুলাই) নগরের মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজ পড়বেন মুসল্লিরা। তবে লোকসমাগম বেশি হলে মসজিদে একাধিক জামাতেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে সকাল ৮টায় একটিই জামাত অনুষ্ঠিত হওয়ার কথা নিশ্চিত করেছেন মসজিদের ইমাম হাফিজ মাওলানা আসজাদ আহমদ। নগরের কুদরত উল্লাহ জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, ৮টায় ও ৯টায়। প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানী, দ্বিতীয় জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা মিফতাহ উদ্দিন এবং তৃতীয় জামাতে হাফিজ আব্দুল হাকিম। কালেক্টরেট জামে মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়, ৯টায় ও ১০টায়। নগরের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২১
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa