ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

ইসলাম

ভাগ্য রজনীতে সিলেটে মসজিদগুলোতে মুসল্লিদের ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২১
ভাগ্য রজনীতে সিলেটে মসজিদগুলোতে মুসল্লিদের ঢল

সিলেট: ভাগ্য রজনীর রাত পবিত্র শবে বরাত। মহিমান্বিত এই রাতে মাবুদের দরবার বান্দার জন্য খোলা থাকে।

বলা হয়, বান্দার জন্য শবে বরাতের রাত ‘ভাগ্য রজনী’। আর এই রাতে এবাদতে মশগুল থাকার কথা বান্দার। কিন্তু করোনা ভাইরাসের ভয়াবহতায় গত বছর শবে বরাত ঘরে বসে পালন করেছিলেন মুসল্লিরা। মসজিদ মুখী হয়েছিলেন খুব কম সংখ্যক মুসল্লি। তবে এবার করোনা ভাইরাসে আক্রান্তের হার বাড়তে থাকলেও পবিত্র এই রজনীতে ঘরে বসে নয় মসজিদে ইবাদত বন্দেগীতে মশগুল মুসল্লিরা।  

সোমবার (২৯ মার্চ) পবিত্র শবে বরাতের রাতে এশার নামাজে সিলেটের মসজিদগুলোতে মুসল্লিদের ঢল নেমেছে। যথাযথ ভাবগাম্ভীর্যে লাইলাতুল বরাতের রাত্রীতে এবাদত বন্দেগীতে ঘর ছেড়ে মসজিদে মসজিদে মানুষের ঢল নেমেছে। বাড়তি মুসল্লির চাপ সামলাতে কোথাও কোথাও মসজিদের ছাদ, পাশের সড়কেও নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদে এশার নামাজ আদায়ে মুসল্লিদের তিল ধারণের ঠাঁই ছিল না। মসজিদ থেকে মাজারের প্রধান ফটক ছাড়িয়েও সড়কে কাতার বেধে নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নগরের বড় বড় মসজিদগুলোও ছিল লোকে লোকারণ্য। নামাজ শেষে মাজার জিয়ারত করতে লোকজনের উপচে পড়া ভিড় সামলানো দায় হয়ে পড়েছে আইনশৃঙ্খলা বাহিনী ও মাজার কর্তৃপক্ষের।

সরেজমিনে দেখা যায়, এশার নামাজ আদায়ের পর লোকজন দলে দলে গিয়ে হযরত শাহজালাল (র.), শাহপরান (র.)সহ বিভিন্ন অলীদের মাজার ও কবর জিয়ারত করছেন। শবে বরাত উপলক্ষে মসজিদ ও মাজারগুলোর সামনে বসেছে আতর, টুপি, সুরমা, জায়নামাজ, তসবিহ, ধর্মীয় বই-পুস্তিক, আগরবাতি, মোমবাতি, ফুলঝরির পসরা। স্থানীয় দোকানগুলোর পাশাপাশি ভাসমান দোকানিরা এসব উপকরণ নিয়ে বিক্রির জন্য বসেছেন। এশার নামাজ আদায়ের পর বিভিন্ন মসজিদে মুসল্লিরা রাত জেগে এবাদত বন্দেগীর করার ফজিলত নিয়েও খতিবগণকে বয়ান পেশ করতে শোনা যায়। শবে বরাতের তাৎপর্য নিয়ে আলোচনার পাশাপাশি খতমে কোরআন, মিলাদ, কিয়াম, জিকির, তাহাজ্জুতসহ বিভিন্ন ধরনের নফল নামাজের ফজিলত সম্পর্কে বয়ানে উল্লেখ করা হয়। আল্লাহ তায়ালা সকলকে যেনো করোনা থেকে সুরক্ষা দেন এবং মোনাজাতে আল্লাহর কাছে বেশি বেশি চাওয়ার জন্য বলা হয়।    

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এনইউ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa