ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

ইসলাম

ধর্মীয় মর্যাদায় পবিত্র শবে বরাত পালিত হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
ধর্মীয় মর্যাদায় পবিত্র শবে বরাত পালিত হচ্ছে

ঢাকা: যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হচ্ছে। করোনা মহামারি থেকে রক্ষা পেতে মসজিদে মসজিদে বিশেষ দোয়া করা হচ্ছে।

সোমবার (২৯ মার্চ) রাতে রাজধানীর বিভিন্ন এলাকার ঘুরে দেখা গেছে এমন চিত্র। প্রতিটি মহল্লার মসজিদগুলোতে করোনা ভাইরাস থেকে মুক্তি লাভে বিশেষ দোয়া করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বাদ ইশা থেকে পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ-নাত, ওয়াজ মাহফিল, নামাজ, মিলাদ ও বিশেষ মোনাজাত চলছে। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ পবিত্র শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করেন। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাত ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত।

শবে বরাত উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বিশেষ দোয়া-মোনাজাত করেন সিনিয়র পেশ ইমাম মাওলানা মো. মিজানুর রহমান।

করোনা মহামারি উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন মসজিদে জড়ো হয়েছেন মুসল্লিরা। পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক জামে মসজিদ, লক্ষ্মীবাজার শাহী মসজিদে, মিরপুর শেওড়াপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ, কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে দেখা যায় মুসল্লিরা পাঞ্জাবি-পাজামা পরে দলে দলে মসজিদে আসছেন। মসজিদগুলোর সামনে জায়নামাজ, তসবি, টুপি, আতর বিক্রিরও ধুম পড়েছে।

শবে বরাত উপলক্ষে মুসলমানদের মধ্যে হালুয়া-রুটি খাওয়ার রীতি রয়েছে। পুরান ঢাকায় বাড়িতে বাড়িতে হালুয়া-রুটি এবং বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে। পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেন।

বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানেরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে শবে বরাত অতিবাহিত করছেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানেরা বিশেষ মোনাজাত করছেন।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করছে। এছাড়া দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলো বিশেষ নিবন্ধ প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এসএমএকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa