ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

কাবা শরিফের নতুন খতিব শায়খ ড. বানদার বালিলাহ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কাবা শরিফের নতুন খতিব শায়খ ড. বানদার বালিলাহ

মক্কার পবিত্র মসজিদুল হারামে নতুন ইমাম ও খতিব নিয়োগ দেওয়া হয়েছে। যে দুইজন নতুন খতিব হয়েছেন তারা উভয়ে আগে থেকেই মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্বরত ছিলেন। সেই দুইজনের একজন শায়খ ড. বানদার ইবনে আবদুল আজিজ। অন্যজন শায়খ আবদুল্লাহ জুহানি।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে শনিবার (১২ অক্টোবর) এ নিয়োগ দেওয়া হয়। মসজিদুল হারাম ও মসজিদে নববীর প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস তাদের হাতে নিয়োগপত্র তুরে দেন।

শায়খ বানদার বালিলাহ তার মধুরম সুরে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। পবিত্র কোরআন হিফজের মাদরাসায় তার কণ্ঠে ও শৈলীতে কোরআনের কেরাতচর্চা করা হয়।

শায়খ ড. বানদার বানদার বালিলাহর পুরো নাম বানদার ইবনে আবদুল আজিজ ইবনে সিরাজ ইবনে আবদুল মালিক বালিলাহ। জন্ম ৫ জুমাদাল উলা, ১৩৯৫ হিজরি। পবিত্র মক্কার মুকাররমার সম্ভ্রান্ত ও অভিজাত পরিবারে।

প্রাথমিক সব শিক্ষা মক্কায় গ্রহণ করেন। ছোটবেলায় পবিত্র কোরআন হিফজ করেন। উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষে ১৪১৩ হিজরিতে মক্কার বিখ্যাত উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৪১৭ হিজরিতে ইসলামী শরিয়ত ও গবেষণা অনুষদে শরিয়তের জ্ঞান-অভিজ্ঞান অর্জন করেন।

এরপর উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ইসলামী ফিকহে মাস্টার্স সম্পন্ন করেন। এরপর ৩০ জুমাদাল উলা ১৪২৯ হিজরিতে ফিকহে ইসলামীর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরু হয় ১৪৩১ হিজরিতে। মসজিদুল হারাম একাডেমিতে ফিকহের সহযোগী শিক্ষক হিসেবে। একই বছর তায়েফ বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদে অ্যাসিসট্যান্ট প্রফেসর হিসেবে নিয়োগ লাভ করেন।

পবিত্র রমজানে বাহরাইন, কুয়েত, কাতার ও সুইজারল্যান্ডে তারাবির ইমামতি করেছেন। এছাড়াও দীর্ঘদিন ধরে মক্কার বিভিন্ন মসজিদে ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন।

এরপর ১৪৩৩ হিজরিতে সৌদির ধর্ম মন্ত্রীর পক্ষ থেকে সরকারি ইমাম ও খতিব হিসেবে নিয়োগ লাভ করেন। ১৪৩৪ হিজরিতে পবিত্র কাবার মসজিদুল হারামে তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। একই বছরের জিলহজের ৪ তারিখে মসজিদুল হারামের স্থায়ী ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন।

ইসলাম বিভাগে আপনিও লেখা পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এমএমইউ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।