ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মাসআলা-জিজ্ঞাসা

জানাজা পড়ানোর ক্ষেত্রে সবচেয়ে যোগ্য যিনি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
জানাজা পড়ানোর ক্ষেত্রে সবচেয়ে যোগ্য যিনি

প্রশ্ন: জানাজার নামাজ পড়ানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি যোগ্য কে? মৃতের আত্মীয়-স্বজন নাকি এলাকার ইমাম সাহেব? একজন আলেম বলেছেন, মসজিদের ইমামই বেশি হকদার। তার কথাটি কতটুকু যৌক্তিক? জানালে কৃতজ্ঞ হবো।

উত্তর: মৃত ব্যক্তির জানাজার নামাজে কারা উপস্থিত থাকছেন সেটা লক্ষণীয়। মৃতের আত্মীয়-স্বজন ও এলাকার ইমাম—উভয়ে-ই যদি উপস্থিত থাকেন, আর ইমাম ইলম ও আমলে মৃতের আত্মীয়ের চেয়ে বেশি যোগ্য হন, তাহলে জানাজার নামাজ পড়ানোর বেশি হকদার ওই ইমাম।

প্রখ্যাত তাবেয়ি ইবরাহিম আন-নাখায়ি (রহ.) বলেন, ‘জানাজার নামাজ পড়াবে মসজিদের ইমামরা। তোমরা তাদের পেছনে ফরজ নামাজ পড়তে রাজি। কিন্তু জানাজা পড়তে রাজি না (এটা কেমন কথা)! (কিতাবুল আসার, হাদিস: ২৩৭)

অন্য বর্ণনায় তাবেয়ি সালেম (রহ.), তাউস (রহ.), কায়েস (রহ.), মুজাহিদ (রহ.) ও আতা (রহ.) প্রমুখ আলেমগণ ইমাম সাহেবকে জানাজা পড়ানোর জন্য আগে বাড়িয়ে দিতেন। (মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস: ১১৪৩২)

পক্ষান্তরে মৃতের আত্মীয়রা যদি এলাকার ইমাম থেকে বেশি যোগ্য ও বড় আলেম হন, তাহলে অবশ্যই তারা বেশি হকদার।

তথ্যসূত্র: আল-বাহরুর রায়েক: ২/১৮০; আদ্দুররুল মুখতার: ২/২১৯; কিতাবুল আছল: ১/৩৪৯; খুলাসাতুল ফাতাওয়া: ১/২২২; ফাতাওয়া হিন্দিয়া: ১/১৬৩।

প্রশ্নটি করেছেন: রফিক খন্দকার, সোনাগাজী, ফেনী।

ইসলাম বিভাগে আপনিও লেখা পাঠাতে পারেন। লেখা ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।