ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

প্রায় ২৬ লাখ ওমরার ভিসা ইস্যু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৯
প্রায় ২৬ লাখ ওমরার ভিসা ইস্যু প্রায় ২৬ লাখ ওমরার ভিসা ইস্যু

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী চলতি বছর ২৫ লাখ ৫৫ হাজার ২০১টি ওমরার ভিসা ইস্যু হয়েছে। এর মধ্যে ২১ লাখ ৮৩ হাজার ৩১ জন ওমরাহ পালনার্থী সৌদি সফর সম্পন্ন করেছেন।

মূলত সৌদির ভিশন ২০৩০-কে সামনে রেখে সৌদিকর্তৃপক্ষ বিপুল পরিমাণ ওমরাহ পালনার্থীকে ভিসা প্রদান ও তাদের সার্বিক সেবা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।  ২০২২ সালের মধ্যে বহির্রাষ্ট্র থেকে ওমরাহ পালনার্থীর সংখ্যা ১৫ মিলিয়ন এবং ২০৩০ সালের ভেতর ৩০ মিলিয়নে উন্নীত করা তাদের লক্ষ্য।

সেই প্রেক্ষিতে গত ১১ সেপ্টেম্বর থেকে অন্যবারের তুলনায় অধিক পরিমাণে ওমরার ভিসা দেওয়া হচ্ছে।  খবর সৌদি প্রেস এজেন্সি ও আরবনিউজের।

বর্তমানে সৌদিতে চার লাখ ৮ হাজার ৬১১ জন ওমরাহ পালনার্থী অবস্থান করছেন। তন্মধ্যে ২ লাখ ৮৬ হাজার ৫৬৮ জন মক্কায় এবং ১ লাখ ২২ হাজার ৪৩ জন মদিনায় অবস্থান করছেন বলেও জানা যায়।

১৯ লাখ ৯১ হাজার ৪৪৮ জন বিমানযোগে এবং ১ লাখ ৮৪ হাজার ৫৮০ সড়কপথে ও ৭ হাজার তিনজন জলপথে সৌদি গমন করেছেন।

পরিসংখ্যানে দেখা গেছে পাকিস্তান থেকে ৬ লাখ ১৫ জন, ইন্দোনেশিয়া থেকে ৩ লাখ ৯৪ হাজার ২৭ জন, ভারত থেকে ২ লাখ ৮১ হাজার ৫৮৯ জন, মালয়েশিয়া থেকে ১ লাখ ৩০ হাজার ৭৯৩ জন, ইয়েমেন থেকে ১ লাখ ১৩ হাজার ২৪৭ জন, মিশর থেকে ৬৩ হাজার ২১৭ জন, তুরস্ক থেকে ৬০ হাজার ৮৬ জন, সংযুক্ত আরব আমিরাত ৫৬ হাজার ৪১২ এবং বাংলাদেশ থেকে ৫২ হাজার ৮৪৮ জনের ওমরার ভিসা ইস্যু হয়েছে।

 গত বছর থেকে সৌদির হজমন্ত্রণালয় ওমরাহ পালনে আগমনকারীদের সাপ্তাহিক আলাদা আলাদা পরিসংখ্যান তৈরি করছে। সে সূত্রে বেশ গোছালোভাবে এই হিসাব-তালিকা তৈরি করা হয়েছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৯
এমএমইউ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।