ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৮
রাজশাহীতে পালিত হচ্ছে আশুরা রাজশাহীতে আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল। ছবি: বাংলানিউজ

রাজশাহী: ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে রাজশাহীতে আশুরা পালিত হচ্ছে।

শুক্রবার (২১ সেপ্টেম্বর) দিনটি উপলক্ষে সকালে বিভিন্ন ধর্মীয় সংগঠন মহানগরের শহীদ কামরুজ্জামান চত্বর, সাহেব বাজার জিরোপয়েন্ট, দরগাপাড়া, শিরোইল কলোনি ও উপশহর এলাকা থেকে বিভিন্ন সাজে তাজিয়া মিছিল বের করে।  

এতে শিয়া মুসলমানরা কারবালা প্রান্তরে ইমাম হোসেন (রা.) এর শাহাদাত বরণের ঘটনার স্মরণে ‘হাই হোসেন-হাই হোসেন’ বলে শোক মাতম করেন।

 

আশুরার তাৎপর্য উল্লেখ করে নগরের দরগা মসজিদে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে বক্তব্য রাখবেন, দরগা মসজিদের খতিব হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান।  

এদিকে হজরত শাহ মখদুম (রহ:) দরগা মসজিদে বাদ জুম্মা মুসলিম উম্মার সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত এবং খিচুড়ি বিতরণ করা হবে। বাদ মাগরিব নগরের বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার এবং বিভিন্ন নফল ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাত্রী যাপন করবেন।  

এছাড়া দিনটি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনে প্রতিটি করবস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করেছে। পাশাপাশি রাজশাহীতে দিনটিতে বাড়তি নিরাপত্তার জন্য

র‌্যাব ও পুলিশ আশুরার পবিত্রতা রক্ষায় ও সহিংস ঘটনা এড়াতে নগর জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছেন।  

তবে বেলা ১১টায় প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৮
এসএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।