ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কোরআন প্রতিযোগিতায় দুই দৃষ্টি প্রতিবন্ধী হাফেজের সাফল্য

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
কোরআন প্রতিযোগিতায় দুই দৃষ্টি প্রতিবন্ধী হাফেজের সাফল্য মিসরের ৮ বছরের দৃষ্টি প্রতিবন্ধী কোরআনের হাফেজ মুহাম্মাদ সালামাত মুহাম্মাদ ও ইরানের মারিয়াম শাফিয়ী

সম্প্রতি মিসর ও জর্ডানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত ও হিফজুল কোরআন প্রতিযোগিতায় দুই দৃষ্টি প্রতিবন্ধী কোরআনের হাফেজ ব্যাপক সাফল্য অর্জন করেছেন।

মিসরের ৮ বছরের দৃষ্টি প্রতিবন্ধী কোরআনের হাফেজ মুহাম্মাদ সালামাত মুহাম্মাদ মিসরে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় কোরআন তেলাওয়াত করে রিচারক ও দর্শনার্থীদের মন জয় করেছেন।

২৪ মার্চ শুরু হওয়া প্রতিযোগিতাটি শেষ হবে ২৯ মার্চ, বৃহস্পতিবার।

আশা করা হচ্ছে তিনি প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করতে পারবেন।  

মুহাম্মাদ সালামাত মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের ছাত্র।  

প্রতিযোগিতায় অংশ নেওয়ার বিষয়ে তিনি বলেন, তাফসিরের শিক্ষক হিসেবে শায়খ মুহাম্মাদ মুতাওয়ালি শায়রাভি আমার পছন্দের মানুষ। আমার কেরাতের আদর্শ শায়খ আবদুল বাসিত আবদুস সামাদ। আর হাদিসের শিক্ষক হিসেবে আমি আহমাদ ওমর হাশেমিকে পছন্দ করি। আমি তাদের অনুসরণ করি।  

মুহাম্মাদ সালামাতের হেফজের শিক্ষক বলেন, হাফসের রেওয়ায়েয়ত অনুযায়ী মুহাম্মাদ সালামাত কোরআন তেলাওয়াত করেন এবং তিনি প্রতিটি আয়াত ও পৃষ্ঠা অনুযায়ী কোরআন হেফজ করেছেন।  

মুহাম্মাদ সালামাত ৪ বছর বয়স থেকে কোরআন হেফজ করা শুরু করেছেন এবং মাত্র দু’বছরের মধ্যে অর্থাৎ তার ৬ বছর বয়স চলাকালীন সময়ে সম্পূর্ণ কোরআন হেফজ করেছেন।  

অন্যদিকে জর্ডানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ইরানের দৃষ্টি প্রতিবন্ধী প্রতিনিধি তৃতীয় স্থান অর্জন করেছেন।  

জর্ডানে অনুষ্ঠিত ১৩তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নেওয়া ইরানের ওই প্রতিনিধির নাম মারিয়াম শাফিয়ী।  

প্রতিযোগিতাটি শুধুমাত্র নারীদের নিয়ে অনুষ্ঠিত হয়েছে। ১৯ মার্চ শুরু হওয়া প্রতিযোগিতাটি শেষ হয় ২৪ মার্চ শনিবার।  

প্রতিযোগিতায় আলজেরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, মিসর ও সৌদি আরবের প্রতিনিধিরা যথাক্রমে প্রথম থেকে পঞ্চম স্থান লাভ করেছেন।  

প্রতিযোগিতায় মৌরিতানিয়া, ঘানা, বসনিয়া, হার্জেগোভিনিয়া, আজারবাইজান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, নরওয়ে, তানজানিয়া, ইরান, মালয়েশিয়া, কাতার, ফিলিস্তিন, জর্ডান, সৌদি আরব, ওমান, সুদান, আলজেরিয়া, তুরস্ক, বাহরাইন, মরক্কো, রাশিয়া, তিউনিসিয়া, মিসর, ইরাক, লেবানন, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতের প্রতিনিধিরা অংশ নেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।