ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ভারতের হজযাত্রী পৌনে ২ লাখ, কমলো বিমান ভাড়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, মার্চ ১, ২০১৮
ভারতের হজযাত্রী পৌনে ২ লাখ, কমলো বিমান ভাড়া ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নাকভি হজের বিমান ভাড়া কমানোর ঘোষণা দেন

ভারত থেকে এ বছর রেকর্ডসংখ্যক মুসলমান হজে যাবেন। স্বাধীনতার পর এই প্রথম ১ লাখ ৭৫ হাজার ২৫ জন হজে যাচ্ছেন। বিপুল সংখ্যক হজযাত্রীর কারণে এবার বিমান ভাড়াও ১৫ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। সৌদি সরকার চলতি বছরে ভারতের জন্য হজযাত্রীর কোটা ৫ হাজার বাড়িয়েছে।

ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়কমন্ত্রী মুখতার আব্বাস নাকভি বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিমান ভাড়া কমানোর ঘোষণা দিয়েছেন।  

২০১৩ সালের ইউপিএ সরকার কর্তৃক ২০১৪ সালে হজযাত্রার জন্য যে বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছিল, সে তুলনায় এবার নির্ধারণ করা বিমান ভাড়া অনেকটাই কমেছে।

 

যদিও হজযাত্রীদের জন্য কেন্দ্রীয় সরকার চলতি বছর থেতে ভর্তুকি প্রত্যাহার করে নিয়েছে।  

২০১৪ সালে পশ্চিমবঙ্গের কলকাতা থেকে হজে গেলে ১ লাখ ১২ হাজার ৪৫০ টাকা বিমান ভাড়া দিতে হতো। এবার তা কমে ৮৯ হাজার ৫৮৯ টাকা করা হয়েছে। মুম্বাই থেকে বিমান ভাড়া আগে ৯৮ হাজার ৭৫০ টাকা ছিল। বর্তমানে তা ৫৭ হাজার ৮৫৭ টাকা নির্ধারণ করা হয়েছে।  

২০১৩-২০১৪ সালে শ্রীনগর থেকে ১ লাখ ৯৮ হাজার ৩৫০ টাকা বিমান ভাড়া ছিল, এখন তা কমে ১ লাখ ১ হাজার ৪০০ টাকা হয়েছে।  

আহমেদাবাদ থেকে ভাড়া ছিল ৯৮ হাজার ৭৫০ টাকা, বর্তমান তা কমিয়ে ৬৫ হাজার ১৫ টাকা করা হয়েছে।

এ বছর এয়ার ইন্ডিয়া, সৌদি এয়ারলাইনস এবং ফ্লাইনাস বিমান সংস্থার মাধ্যমে ভারতের হজযাত্রীদের সৌদি আরব নিয়ে যাওয়া হবে। এয়ার ইন্ডিয়ার জন্য কলকাতা, চেন্নাই, গোয়া, নাগপুর, শ্রীনগর, মুম্বাই কেন্দ্র খোলা হয়েছে। সৌদি এয়ারলাইনসের জন্য আহমেদাবাদ, বেঙ্গালুরু, কোচি, দিল্লি, হায়দ্রাবাদ, জয়পুর এবং ফ্লাইনাসের জন্য আওরঙ্গাবাদ, ভূপাল, গয়া, গোয়াহাটি ও রাঁচিতে কেন্দ্র খোলা হয়েছে।  

বিমান ভাড়া কমানো বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে পশ্চিমবঙ্গের জমিয়তে উলামায়ে হিন্দের সাধারণ সম্পাদক মুফতি আবদুস সালাম গণমাধ্যমকে বলেন, ‘এয়ার ইন্ডিয়া কোথা থেকে কম হবে কোথা থেকে ভাড়া বেশি হবে তা নিয়ে দূরত্ব অনুসারে কিছুটা কম বেশি হয়তো করছে। কিন্তু আমাদের কথা হলো- এয়ার ইন্ডিয়াকে সামনে রেখেই হজযাত্রীদের যাতায়াত করতে হবে এটা আমরা চাচ্ছি না। তাতে সরকার ভর্তুকি তুলে দিক বা রাখুক তা নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই। ’

তিনি বলেন, ‘এভাবে বিমান ভাড়া কমানোর কারণ হলো- যাতে এয়ার ইন্ডিয়া থেকে হজযাত্রীরা সরে না যায়। এটা একটা কৌশল। ’ 

মুফতি আব্দুস সালাম আরও বলেন- আমরা মনে করি, হজযাত্রীদের যেকোনো বিমান সংস্থার মাধ্যমে হজে যাওয়ার সুযোগ রাখা দরকার। এটাই প্রত্যাশিত।

-ইন্ডিয়া টাইমস অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।