ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

উপহার হিসেবে ফুল আদান-প্রদান সুন্নত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
উপহার হিসেবে ফুল আদান-প্রদান সুন্নত উপহার হিসেবে ফুলের আদান-প্রদান করা যায়- খুব সহজেই। এতে উপহারদাতার প্রতি আন্তরিকতা ও ভালোবাসা সৃষ্টি হয়

সম্পর্ক রক্ষা, শ্রদ্ধা প্রদর্শন কিংবা ভালোবাসার প্রকাশস্বরূপ মানুষ একে অপরকে বিভিন্ন জিনিস উপহার দিয়ে থাকেন।

উপহারের তালিকায় ফুল অন্যতম। আর উপহার হিসেবে ফুলের আদান-প্রদান করা যায়- খুব সহজেই।

এতে উপহারদাতার প্রতি আন্তরিকতা ও ভালোবাসা সৃষ্টি হয়। তাই ভালোবাসার স্মৃতিসরূপ কিংবা উপহার হিসাবে ফুল দেওয়ার প্রচলন।  

উপহারতো মানুষ তাকেই দেয, যে যাকে ভালোবাসে, স্নেহ করে কিংবা শ্রদ্ধা-সম্মান করে। উপহার হিসেবে দিলে দু’টি সুন্নত আদায় হয়।  

এক. হাদিয়া বা উপহার দেওয়ার সুন্নত। দুই. ফুল দেওয়া সুন্নত।

তাই স্বামী-স্ত্রী পরস্পরে মাঝে-মধ্যে ফুল উপহার আদান-প্রদান করতে পারেন। এ ছাড়া মা-বা, ভাই-বোনসহ পরিবারের অন্যান্য সদস্য ও আত্মীয়-স্বজনকেও উপহার হিসেবে ফুল দিতে পারেন। এতে পরস্পরের মাঝে ভালোবাসা ও অন্তরিকতা সৃষ্টি হবে।

ফুল উপহারে তিনটি লাভ। এক. যাকে উপহার দিলেন তার অন্তরে আপনার প্রতি ভালোবাসা জন্ম নেবে। দুই. এটি এমন উপহার যা সুঘ্রাণযুক্ত। আর মানুষ সুঘ্রাণের প্রতি সর্বদা দুর্বল। তিন. ফুল বহন করা যায় সহজে। এটি হালকা।  

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, কারও কাছে ফুল উপহার হিসাবে পেশ করা হলে সে যেন তা ফিরিয়ে না দেয়। কেননা, তা বহনে হালকা ও ঘ্রাণযুক্ত। -সহিহ মুসলিম: ৬০২০

লেখক: মুহাদ্দিস, আদাবর মাদরাসা, ঢাকা

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।