ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ইসলাম

ইসলামে পিতলের তৈরি পাত্র ব্যবহারে নিষেধাজ্ঞা নেই

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ইসলামে পিতলের তৈরি পাত্র ব্যবহারে নিষেধাজ্ঞা নেই ছবি: সংগৃহীত

পিতল একটি ধাতব পদার্থ। যা দস্তা ও তামার সংমিশ্রণে তৈরি করা হয়। পিতলে তামা ও দস্তার পরিমাণে তারতম্য ঘটতে পারে এবং এর ফলে বিভিন্ন বৈশিষ্ট্যের বিভিন্ন ধরনের পিতল তৈরি সম্ভব। 

পিতল একটি ধাতব পদার্থ। যা দস্তা ও তামার সংমিশ্রণে তৈরি করা হয়।

পিতলে তামা ও দস্তার পরিমাণে তারতম্য ঘটতে পারে এবং এর ফলে বিভিন্ন বৈশিষ্ট্যের বিভিন্ন ধরনের পিতল তৈরি সম্ভব।  

পিতলে সহজে অক্সিডেশন হয় না ও ক্ষয় প্রাপ্ত হয় না। এটি ব্যাক্টেরিয়া প্রতিরোধকও বটে। তাই থালা-বাসন তৈরিতে এটির ব্যবহার সুপ্রচুর। ধারণা করা হয়, পিতল প্রাগৈতিহাসিক যুগ থেকে ব্যবহৃত হয়ে আসছে। মূর্তিপূজকরা পিতলের মূর্তি তৈরি করে মন্দিরে এবং ঘরে রাখে। বুদ্ধের অনেক মূর্তি পিতল দিয়ে তৈরি। সোনার মতো উজ্জ্বল দেখতে বলে পিতলকে অলঙ্করণে ব্যবহার করা হয়।  

যেহেতু পিতল দিয়ে বিভিন্ন ধর্মাবলম্বীরা উপাসনার জন্য মূর্তি বানিয়ে থাকেন, তাই অনেকের মনে এ ধারণার সৃষ্টি হয়েছে- পিতলের তৈরি প্লেট, গ্লাস ইত্যাদি ব্যবহার করা নিষেধ।  

এটি আসলে একটি অমূলক ধারণা। তাদের এ ধারণা ঠিক নয়। স্বর্ণ-রূপার পাত্র ব্যবহার করা নিষেধ কিন্তু পিতলের প্লেট, গ্লাস বা যে কোনো পাত্র ব্যবহার করতে কোনো অসুবিধা নেই।

হাদিস শরিফে এসেছে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ জাতীয় পাত্রে অজু করেছেন। সুতরাং পিতলের প্লেট, গ্লাস ইত্যাদি ব্যবহারে কোনো বাধা নেই। -সহিহ বোখারি: ১/৩২ ও রদ্দুল মুহতার: ৬/৩৪১

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa