ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

জুমার নামাজ ছাড়লেই জেল-জরিমানা!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
জুমার নামাজ ছাড়লেই জেল-জরিমানা! টেরেংগানুর একটি মসজিদ

ইচ্ছাকৃতভাবে শুক্রবারের দিন পবিত্র জুমার নামাজ ছেড়ে দিলে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে। সম্প্রতি এমনই একটি আইন পাশ করা হয়েছে মালয়েশিয়ার অঙ্গরাজ্য টেরেংগানুতে।

ইচ্ছাকৃতভাবে শুক্রবারের দিন পবিত্র জুমার নামাজ ছেড়ে দিলে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে। সম্প্রতি এমনই একটি আইন পাশ করা হয়েছে মালয়েশিয়ার অঙ্গরাজ্য টেরেংগানুতে (Terengganu)।

সুলতান মিজান যাইনুল আবিদিন এ রাজ্যের সুলতান। রাজ্যটিতে প্রায় ১২ লাখ মানুষের বসবাস।  

নতুন আইনে জুমান নামাজ ছাড়লে ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত জেল ও সেই সঙ্গে ৩ হাজার রিঙ্গিত (মালয়েশিয়ান মুদ্রা) পর্যন্ত জরিমানা দিতে হবে। উপকূলীয় শহর টেরেংগানুর ৩২ আসনের প্রাদেশিক পরিষদে শরিয়া ক্রামই ল হিসেবে আইনটি পাস হয়েছে।  

মালয়েশিয়ার রাষ্ট্রধর্ম ইসলাম। তবে সকল ধর্মের মানুষ ধর্মীয় আচার পালনের ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করে থাকে। টেরেংগানুর সম্মাননাসূচক আরবি নাম হলো- দারুল ইমান। রাজধানীর নাম কুয়ালা টেরেংগানু।

পাশকৃত আইন প্রসঙ্গে কুয়ালালামপুর টাইমসের এক রিপোর্টে বলা হয়েছে, শরিয়া ক্রিমিনাল আইনের ভিত্তিতে ১৯ এবং ৫৩ ধারায় রয়েছে, রমজান মাসের পবিত্রতা রক্ষা, নারীদের উত্যক্ত করা ও ইচ্ছাকৃত নামাজ ছেড়ে দেওয়ায় কারণে শাস্তি ও জরিমানা গুনতে হবে। এমন অপরাধে সর্বোচ্চ দুই বছরের জেল ও তিন হাজার রিঙ্গিত জরিমানা আদায় করতে হবে ।

মালয়েশিয়ায় শরিয়া আইন বাস্তবায়নে দেশটিতে কড়াকড়ি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর প্রেক্ষিতে ন্যায়বিচার, সুশাসন, নাগরিক কল্যাণ, গনতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা ও ন্যায়পরায়নতাকে সমুন্নত রাখতে আইনটি পাশ করা হয়েছে বলে জানানো হয়েছে।  

-কুয়ালালামপুর টাইমস অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।