ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

তাইওয়ানের চেংকং ইউনিভার্সিটিতে নামাজ কক্ষ উদ্বোধন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
তাইওয়ানের চেংকং ইউনিভার্সিটিতে নামাজ কক্ষ উদ্বোধন ছবি: সংগৃহীত

তাইওয়ানের অন্যতম এক ভার্সিটির নাম ন্যাশনাল চেংকং ইউনিভার্সিটি (National Cheng Kung University-NCKU)। সেখানে সোমবার (১৪ নভেম্বর) নতুন নামাজ কক্ষের উদ্বোধন করা হয়েছে। নতুন ওই নামাজ কক্ষে একত্রে ২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

তাইওয়ানে মোট সরকারি-বেসরকারি মিলিয়ে ১১১টি ইউনিভার্সিটি রয়েছে। এমনকি পৃথিবীর সেরা ১ হাজার ইউনিভার্সিটির ২৫টি তাইওয়ানে অবস্থিত।

দেশটির শিক্ষা ব্যবস্থার মান সম্পর্কে এই পরিসংখান থেকে সহজেই ধারণা লাভ করা যায়।  

তাইওয়ানের অন্যতম এক ভার্সিটির নাম ন্যাশনাল চেংকং ইউনিভার্সিটি (National Cheng Kung University-NCKU)। সেখানে সোমবার (১৪ নভেম্বর) নতুন নামাজ কক্ষের উদ্বোধন করা হয়েছে। নতুন ওই নামাজ কক্ষে একত্রে ২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

নামাজখানাটি বিশ্ববিদ্যালয়ের ৬ নং প্রশাসনিক ভবনের ৩য় তলায় অবস্থিত। নামাজখানা সংলগ্ন অজুর ব্যবস্থার পাশাপাশি ইমামের থাকার রুম ও ছোট্ট একটি লাইব্রেরিও রয়েছে।  

চেংকং বিশ্ববিদ্যালয়ের ভিসি হিজিন জিনিসু নামাজ কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, এই বিশ্ববিদ্যালয় এবং এই শহরে মুসলিম ছাত্ররা যাতে স্বাচ্ছন্দে জীবনযাপন করতে পারে- সে লক্ষ্যে আমরা সর্বাত্মক চেষ্টা করবো। আর ওই চেষ্টার অংশ হিসেবেই নতুন নামাজখানা উদ্বোধন করা হলো।  

তিনি আরও বলেন, এই নামাজ কক্ষে শুধু শিক্ষার্থীরা নয়; তাইওয়ানের সাধারণ মুসলমানরাও নামাজের জন্য ব্যবহার করতে পারবেন।  

চেংকং বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ২ হাজার বিদেশী শিক্ষার্থী রয়েছে। যাদের অধিকাংশই মুসলমান।

নতুন নামাজ কক্ষ নির্মাণ ও ডিজাইনের ক্ষেত্রে মুসলিম ছাত্রদের মতামতকে প্রাধান্য দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চেংকং বিশ্ববিদ্যালয় তাইওয়ানের দক্ষিণ অঞ্চলে অবস্থিত। ওই এলাকায় সর্বাধিক মুসলমানের বসবাস।

নতুন নামাজ কক্ষ প্রসঙ্গে চেংকং বিশ্ববিদ্যালয়ের এক মুসলিম ছাত্র বলেন, এটি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি অপরিহার্য্য বিষয় ছিল। কেননা মুসলিম ছাত্ররা প্রতিদিন ৫ বার নামাজ আদায় করেন। আগের নামাজখানাটি বেশ ছোট ছিল। নতুন নামাজখানা পেয়ে মুসলিম শিক্ষার্থীরা বেশ খুশি।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।