ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ইসলাম

মধ্য এশিয়ার দ্বিতীয় বৃহত্তম মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
মধ্য এশিয়ার দ্বিতীয় বৃহত্তম মসজিদ হজরত সুলতান মসজিদ, আস্তানা, কাজাকিস্তান

কাজাকিস্তান মধ্য এশিয়া ও ইউরোপের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। দেশটির মোট আয়তন ২৭ লক্ষ ১৭ হাজার ৩ শ' বর্গ কিলোমিটার।

আয়তনের দিক দিয়ে দেশটি বৃহত্তম মুসলিম রাষ্ট্র। দেশের উত্তর অংশে অবস্থিত আস্তানা শহর দেশটির রাজধানী। এ দেশের ৭০ শতাংশ মানুষই ইসলাম ধর্মে বিশ্বাসী।

কাজাকিস্তানের ধর্ম অধিদপ্তরের হিসাব মতে  দেশটির বিভিন্ন অঞ্চলে প্রায় ২ হাজার মসজিদ রয়েছে। রয়েছে শতাধিক মাদরাসা ও হাজারের বেশি ইসলামি সেন্টার। অথচ সোভিয়েত শাসনামলে দেশটিতে মাত্র ৬০টি মসজিদ ছিলো।  

কাজাকিস্তানের উল্লেখযোগ্য মসজিদের অন্যতম হলো- হজরত সুলতান মসজিদ। মসজিদটি কাজাকিস্তানের রাজধানী আস্তানায় অবস্থিত। এটি কাজাকিস্তানের সবচেয়ে বড় এবং মধ্য এশিয়ার দ্বিতীয় বৃহত্তম মসজিদ। ২০০৯ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু করা হয় এবং ২০১২ নির্মাণ কাজ শেষ হয় ও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এ মসজিদে একসঙ্গে ৫০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন।

মসজিদের চারকোণে সুউচ্চ চারটি মিনার ও মাঝে বড় আকৃতির একটা গম্বুজ রয়েছে। প্রতিটি মিনারের উচ্চতা ৬৩ মিটার (২০৭ফুট)।

মসজিদটি নির্মার্ণে গ্লাস কংক্রীট ও গ্রানাইড ব্যবহার করা হয়েছে। ইসলামি স্থাপত্যের অনন্য উদাহরণ এই মসজিদের সোনালী গম্বুজ। মসজিদের ভেতরের নয়নাভিরাম কারুকার্য বিমোহিত করে সবাইকে।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।