ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ইসলাম

মসজিদে নববিতে নতুন খতিব নিয়োগ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
মসজিদে নববিতে নতুন খতিব নিয়োগ

সৌদি আরবে অবস্থিত মদিনার মসজিদে নববিতে নতুন খতিব নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগপ্রাপ্ত নতুন খতিব হলেন, শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুর রহমান আল বুআইজান আত তামিমি।

তিনি শুক্রবার (০৭ অক্টোবর) জুমার নামাজের খুতবা ও ইমামতি করবেন। মসজিদে নববিতে এটি তার প্রথম জুমার খুতবা ও ইমামতি। মদিনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি এমফিল গবেষক মহিউদ্দিন ফারুকি বাংলানিউজকে এ কথা জানিয়েছেন।
নতুন খতিবের নিয়োগে এখন মসজিদে নববিতে খতিবের সংখ্যা ছয়জন। অন্য খতিবরা হলেন, শায়খ আলি আল হুজাইফা, শায়খ আবদুল বারি আস সুবাইতি, শায়খ হুসাইন আল শাইখ, শায়খ আবদুল মুহসিন আল-কাসিম ও শায়খ সালাহ আল-বুদাইর।  
১৪৩৪ হিজরিতে শায়খ বুআইজান তারাবির নামাজের ইমামতির দায়িত্ব পালনের মাধ্যমে মসজিদে নববিতে ইমামতি শুরু করেন। সে বছরই জিলহজের ৪ তারিখে তিনি মসজিদে নববির সম্পূর্ন ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন। কিছুদিন পূর্বে তিনি ইসলামিক ল এর ওপর পিএইচডি ডিগ্রী অর্জন করেন।
ইমামতির দায়িত্ব ছাড়াও তিনি মদিনা বিশ্ববিদ্যালয়ে শরিয়া বিভাগে শিক্ষকতা করেন এবং বাদশা ফাহাদ কোরআন কমপ্লেক্সের ইলমি বোর্ডের সদস্য।
উল্লেখ্য যে, মসজিদে নববি শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক প্রতিষ্ঠিত মসজিদ। তিনি মক্কা থেকে হিজরত করে মদিনায় আসার পর এই মসজিদটি নির্মাণ করেন। ইসলামে গুরুত্বের দিক থেকে মসজিদুল হারামের পর মসজিদে নববির স্থান। এটি পৃথিবীর অন্যতম বৃহৎ মসজিদ। যা দিনরাতের সবসময় খোলা থাকে।
বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
এমএইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।