ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ইসলাম

কাজাকিস্তানের হিজাব ফেস্টিভ্যাল সাড়া জাগিয়েছে তরুণীদের কাছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
কাজাকিস্তানের হিজাব ফেস্টিভ্যাল সাড়া জাগিয়েছে তরুণীদের কাছে

কাজাকিস্তানে বিভিন্ন ধর্মের অনুসারীদের মুসলমানদের অন্যতম পোশাক হিজাবের সঙ্গে পরিচয় করানোর উদ্দেশ্য দেশটির বিখ্যাত শহর আলমাটির একটি কলেজে শনিবার (০১ অক্টোবর) মুসলিম ছাত্রীদের উদ্যোগে হিজাব ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে। কাজাকিস্তানে এমন অায়োজন এটাই প্রথম।

আলোচিত এই হিজাব ফেস্টিভ্যালটি দারুণ সাড়া জাগিয়েছে তরুণীদের মাঝে। হিজাব ফেস্টিভ্যালে ইসলামি শৈলীতে তৈরিকৃত বিভিন্ন ধরনের পোশাক প্রদর্শিত হয়েছে। হিজাব ফেস্টিভ্যালে অনেক অমুসলিমও অংশ নিয়েছিলেন।

ফেস্টিভ্যলে অংশ নেওয়া এক দর্শক এ বিষয়ে বলেন, ইসলাম ধর্মাবলম্বীদের সুন্দর সুন্দর পোশাক দেখে আমি মুগ্ধ। প্রদর্শনীতে আমি খুব আগ্রহ নিয়ে বিভিন্ন ধরনের হিজাব দেখেছি। হিজাবগুলো শুধু মুসলিম নারীদের জন্য নয়; অমুসলিমরাও ইচ্ছা করলে এগুলো ব্যবহার করতে পারবে।

হিজাব ফেস্টিভ্যালে কাজাকিস্তানে অধ্যয়নরত আজারবাইজান, চীন, উজবেকিস্তান ও কিরগিজস্তানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন এবং দর্শনার্থীদের প্রদর্শনের জন্য নিজেদের স্থানীয় ধর্মীয় পোশাক পরিধান করেছেন।

কাজাকিস্তান মধ্য এশিয়া ও ইউরোপের একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। দেশটির মোট আয়তন ২৭ লক্ষ ১৭ হাজার ৩ শ' বর্গ কিলোমিটার। আয়তনের দিক দিয়ে দেশটি বৃহত্তম মুসলিম রাষ্ট্র। দেশের উত্তর অংশে অবস্থিত আস্তানা শহর দেশটির রাজধানী। এ দেশের ৭০ শতাংশ মানুষই ইসলাম ধর্মে বিশ্বাসী।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।