ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

সামাজিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণে হিজাব কোনো বাধা নয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
সামাজিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণে হিজাব কোনো বাধা নয় ছবি: সংগৃহীত

সামাজিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণে হিজাব কোনো বাধা নয়- বলে মত দিয়েছেন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের বক্তারা। ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশের নারীদের অংশগ্রহণে তিন দিনব্যাপী আন্তর্জাতিক নারী সম্মেলন রোববার (২৫ সেপ্টেম্বর) শেষ হয়েছে।

মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, তুরস্কের স্ট্র্যাটেজিক স্টাডিজ এবং অন্য কয়েকটি মুসলিম দেশের বেসরকারি সংস্থা এই সম্মেলনের আয়োজন করে। মুসলিম দেশগুলোতে নারীর অবস্থান শক্তিশালী করতেই এই ধরনের সম্মেলনের আয়োজন করা হয়।

২৯টি দেশের শতাধিক নারী বিশেষজ্ঞ, গবেষক ও বুদ্ধিজীবীর পাশাপাশি রাজনৈতিক, সাংস্কৃতিক, গণমাধ্যম ও সামাজিক আন্দোলনের কর্মীরা সম্মেলনে অংশগ্রহণ করেন।

সম্মেলনে সমাজে নারীর ভূমিকার বিষয়টি পর্যালোচনা করা ছাড়াও নারীর সম্ভাব্য চ্যালেঞ্জ ও নানা সমস্যা নিয়ে গঠনমূলক আলোচনা হয়। একই সঙ্গে আর্থ-সামাজিক, রাজনৈতিকসহ জ্ঞান-বিজ্ঞানের উন্নয়নে নারীর সক্রিয় উপস্থিতির বিষয়ে নারী প্রতিনিধিরা তাদের মতামত তুলে ধরেন।

তিন দিনের আন্তর্জাতিক সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আগত অতিথিরা ইসলামি শালীন পোশাক বা হিজাব ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বলেন, সামাজিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণে হিজাব কোনো বাধা নয় বরং নারীর বিকাশ ও সমাজ উন্নয়নে হিজাব অপরিহার্য।

তারা বলেন, সুন্দর পরিবার গঠনে নারীর ভূমিকাই প্রধান। বর্তমানে মুসলিম বিশ্বের নারী সমাজ এতটাই সচেতন ও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে যে, নিজ দেশের অভিষ্যত এমনকি মুসলিম উম্মাহর ভাগ্য নির্ধারণেও তারা ব্যাপক অবদান রাখতে পারে।

-মুসলিম মিরর অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।