ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ইসলাম

এবারও হজের কোটা বাড়ানোর দাবি শ্রীলংকার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
এবারও হজের কোটা বাড়ানোর দাবি শ্রীলংকার

শ্রীলংকা দক্ষিণ এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। প্রায় ২ কোটি জনসংখ্যার এই দেশে মুসলমানের সংখ্যা শতকরা ১৫ ভাগেরও কিছু কম এবং ৭০ শতাংশ হচ্ছে বৌদ্ধ।

রাজধানী কলম্বোয় বেশ কিছু সুন্দর সুন্দর মসজিদ আছে। তন্মধ্যে তাবলিগের মারকাজ গ্র্যান্ডপাস রোডের মসজিদটি বেশ বিখ্যাত।

সম্ভবত শ্রীলংকাই হচ্ছে একমাত্র অমুসলিম দেশ, যেখানে টেলিভিশনে এবং রেডিওতে ৫ ওয়াক্ত নামাজের আজান সম্প্রচার করা হয়।
রাজনীতিতে সংখ্যালঘু মুসলমানদের রাজনৈতিক দল শ্রীলংকান মুসলিম কংগ্রেস বেশ প্রভাবশালী। অন্য রাজনৈতিক দলেও মুসলমানদের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ রয়েছে।

২০১৪ সালে শ্রীলংকার সর্ববৃহৎ মসজিদের উদ্বোধন করা হয়েছে। ওই মসজিদে এক সঙ্গে প্রায় আড়াই হাজার মুসল্লি নামাজ আদায় করবে পারবেন। শ্রীলংকার উত্তরাঞ্চলের মানার শহরে মসজিদটি অবস্থিত।

শ্রীলংকায় দেওবন্দের অনুসরণে বেশ কিছু মাদ্রাসা রয়েছে। এখানকার মুসলমানদের প্রায় সিংহভাগই তাবলিগের কাজের সঙ্গে যুক্ত। এক কথায় বলা চলে শ্রীলংকার মুসলমানরা বেশ ধর্ম পরায়ণ। এ কথার প্রমাণ মিলল এবারও হজের কোটা বাড়ানোর দাবির প্রেক্ষিতে।

আসন্ন হজ মৌসুমে হজের কোটা বাড়াতে সৌদি আরবের কাছে দাবি জানিয়েছে শ্রীলংকা। গত কয়েক বছর ধরে তিন হাজারের কম কোটা বরাদ্দ পায় দেশটি। তবে চলতি বছর এই সংখ্যা সাত হাজার করার দাবি জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (০৩ মার্চ) সৌদি আরবের হজমন্ত্রী বান্দার হাজ্জরের সঙ্গে সাক্ষাৎকালে এ দাবি জানান দেশটিতে সফররত শ্রীলংকার ইসলাম ধর্ম বিষয়ক মন্ত্রী এম এইচ এ হালিম। খবর আরব নিউজের।

প্রকাশিত খবের বলা হয়, সৌদি সরকারের আমন্ত্রণে শ্রীলংকার ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রী এম এইচ এ হালিমের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

এই সফরের সময় শ্রীলঙ্কার সরকারের প্রতিনিধিরা মক্কা ও মদিনায় সৌদি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর কর্তাব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন। এসব  বৈঠকের সময় সৌদিতে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত রিয়াদ আজমি তাসুম ও ভারপ্রাপ্ত কনসুল জেনারেল এম এস এম আনসার উপস্থিত ছিলেন।

সৌদি  হজমন্ত্রী বান্দার হাজ্জরের সঙ্গে বৈঠকের বিষয়ে আরব নিউজকে হালিম বলেন, গত বছর  হজ পালনে শ্রীলঙ্কানদের কোটা বরাদ্দ দেওয়া হয় দুই হাজার ৮৪০টি। এ সংখ্যা সাত হাজার করার দাবি জানানো হয়েছে।

হালিম আরো বলেন, গত বছর দুই পবিত্র নগর মক্কা ও মদিনায় উন্নয়নমূলক কাজ চলছিল বলে কোটা দাবী করা সত্ত্বেও বাড়ানো হয়নি বলে জানানো হয়। শ্রীলঙ্কায় ৩০ লাখের বেশি মুসলিম রয়েছে। এ ক্ষেত্রে আট হাজারের বেশি শ্রীলঙ্কান  হজ পালনের জন্য আবেদন করে থাকেন। তবে এবার কোটা বাড়ানোর আশ্বাস দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।