ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ইসলাম

কানাডায় কোরআন পরিচিতি অনুষ্ঠানের জনপ্রিয়তা বাড়ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ১, ২০১৬
কানাডায় কোরআন পরিচিতি অনুষ্ঠানের জনপ্রিয়তা বাড়ছে

ইসলাম ধর্ম সম্পর্কে অহেতুক বিভ্রান্তি ও অস্পষ্টতা দূর করার উদ্দেশ্যে কানাডার সাসকাচেওয়ান প্রদেশের রেজাইনা শহরের সানরাইজ গণগ্রন্থাগারে কোরআন পরিচিতিমূলক একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অায়োজকদের একজন লোকমান বাশির এ প্রসঙ্গে গণমাধ্যমকে জানিয়েছেন, কোরআন বিষয়ক বিভিন্ন তথ্য উপস্থাপনের লক্ষ্যে এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

আমরা মনে করি, ইসলামের প্রকৃত শিক্ষা মানুষকে জানানো এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য। এ অনুষ্ঠানে ধর্ম-বর্ণ নির্বিশেষে জনসাধারণকে ইসলাম সম্পর্কে বিজ্ঞদের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ করে দেওয়া হবে। ফলে আগ্রহীরা কোরআনের শিক্ষা সম্পর্কে জানার সুযোগ পাবে।

লোকমান বাশির অনুষ্ঠান সম্পর্কে আরও বলেন, বর্তমান প্রেক্ষাপটে এ ধরণের বিষয় অত্যন্ত জরুরি। কিছু কিছু উগ্রতাবাদী শান্তির ধর্মকে অন্যভাবে উপস্থাপনের চেষ্টা করছে। অথচ ইসলাম ধর্মের শাব্দিক অর্থই হলো- শান্তি।

তিনি বলেন, আইএস বা ধর্মের নামে সন্ত্রাসকারীরা মুসলমান নয়। যা কিছু শান্তির সঙ্গে বৈপরিত্য রাখে- সেটা ইসলাম নয়।

উল্লেখ্য যে, বেশ কয়েক মাস ধরে কানাডার বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে এমন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এসব অনুষ্ঠানে পবিত্র কোরআনে কারিমের পরিচিতির পাশাপাশি ইসলাম ও মুসলমানদের বিষয়ে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়।

ইতিমধ্যে অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। স্থানীয় কমিউনিটি রেডিও ও টেলিভিশন চ্যানেলগুলো এটি সম্প্রচারের উদ্যোগ নিয়েছে। নিয়ম করে ইংরেজি মাসের প্রথম রোববার এই আয়োজন হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ০১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।