ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

ইসলাম

কাসাব্লাঙ্কা বইমেলায় বিক্রির শীর্ষে পবিত্র কোরআন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
কাসাব্লাঙ্কা বইমেলায় বিক্রির শীর্ষে পবিত্র কোরআন

কাসাব্লাংকা অাটলান্টিক মহাসাগরের কোলঘেঁষা আফ্রিকার সবচেয়ে পশ্চিমের দেশ মরক্কোর একটি বিখ্যাত শহরের নাম।

সম্প্রতি সেই শহরে শেষ হলো ২২তম আন্তর্জাতিক গ্রন্থমেলা।

মেলাটি ১১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত ছিলো।

মেলায় মরক্কোর বিখ্যাত সব প্রকাশকরা অংশ নেয়। ফলে মেলাটি সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়। সবচেয়ে অবাক করার মতো তথ্য হলো, কাসাব্লাঙ্কার ওই মেলায় পবিত্র কোরআন ও শিশুদের বই সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

মরক্কোর বইমেলায় অংশ নেওয়া মরক্কোর আল শারক প্রকাশনার পরিচালক কোমাইল হুব্বুল্লাহ এ বিষয়ে গণমাধ্যমকে বলেছেন, এবারকার গ্রন্থমেলা সফলভাবে শেষ হয়েছে। প্রচুর বেচা-কেনা হয়েছে।

কোমাইল আরও বলেন, আমাদের প্রকাশনী থেকে যে সব বই প্রকাশিত হয়, সেগুলো অতি মানসম্পন্ন। বিভিন্ন বিষয়ে আমরা প্রতিবছরই বই প্রকাশ করে থাকি। অন্যান্য বছরের মতো এবারও সাহিত্য, সমালোচনা, উপন্যাস, সামাজিক বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামিক স্টাডিজ, আইন, দর্শন ও নৃবিজ্ঞান বিষয়ে বেশ কিছু বই প্রকাশ করেছি। কিন্তু মজার বিষয় হলো, সবচেয়ে বেশি বিক্রি হয়েছে বিভিন্ন ভাষায় করা কোরআনে কারিমের অনুবাদ ও তাফসির।

মেলায় অংশ নেওয়া আল সালাফিয়া প্রকাশনীর কর্মী নাবিল বলেন, বিগত বছরের মতো চলতি বছরেও আমাদের স্টল থেকে বিপুল পরিমাণ গ্রন্থ বিক্রয় হয়েছে। আমরা প্রতি বছর দর্শনার্থীদের জন্য নতুন নতুন গ্রন্থ উপস্থাপন করার চেষ্টা করি। তবে মেলায় আগত অধিকাংশ দর্শনার্থী পবিত্র কোরআনের অনুবাদ ও শিশুদের বই ক্রয় করেছে।



বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।