ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

ইসলাম

পিউ রিচার্স সেন্টারের গবেষণা

দ্রুত বর্ধনশীল ধর্ম ইসলাম

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
দ্রুত বর্ধনশীল ধর্ম ইসলাম

চলতি শতাব্দীর শেষ অবধি পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো মোট মুসলিম জনসংখ্যা খ্রিস্টান জনসংখ্যাকে ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে ধর্ম অনুসরণে সংখ্যার দিক থেকে খ্রিস্টান ধর্মাবলম্বীরা শীর্ষে রয়েছেন।



বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ মানুষ অর্থাৎ ২২০ কোটি মানুষের খ্রিস্ট ধর্মে বিশ্বাসী। যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান পিউ রিচার্স সেন্টার প্রকাশিত সাম্প্রতিক এক রিপোর্টে বলা এ কথা বলা হয়েছে। খবর এনপিআর।

পিউ রিচার্স সেন্টারের গবেষণা মতে, বর্তমানে বিশ্বের দ্রুত বর্ধনশীল ধর্ম ইসলাম। ২০১০ সালে বিশ্বের মোট জনসংখ্যার ২৩ শতাংশ ছিল মুসলিম। মুসলমানদের সংখ্যা বৃদ্ধির হার এভাবে চলতে থাকলে ২০৫০ সালে মুসলিম বৃদ্ধির হার গিয়ে দাঁড়াবে ৩০ শতাংশে। এর অর্থ ২০৫০ সালে মুসলিম ও খ্রিস্টানদের সংখ্যা হবে কাছাকাছি।

ফলে খুব সহজেই ২০৭০ সালের মধ্যে খ্রিস্ট ধর্মকে ছাড়িয়ে ইসলাম ধর্ম স্থান করে নিবে শীর্ষ ধর্ম হিসেবে।

গবেষণায় বলা হয়েছে, মুসলিম বৃদ্ধির অর্থ খ্রিস্টান ধর্মাবলম্বীর সংখ্যা হ্রাস পাওয়া নয়। বরং মুসলিমদের উচ্চ জন্মহার ও সন্তান উৎপাদন সক্ষমতার জন্যই মুসলিম সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলে পিউ জানিয়েছে।

পিউয়ের গবেষণা উপাত্ত মতে, ২০৫০ সালে মুসলিম জনসংখ্যা বর্তমানের ১৬০ কোটি থেকে ২৮০ কোটিতে পৌঁছবে। অন্য দিকে খ্রিস্টান জনসংখ্যা ২২০ কোটি থেকে বেড়ে ২৯০ কোটিতে পৌঁছবে।

বর্তমানে বিশ্ব যেভাবে চলছে সেভাবে চলতে থাকলে এই অনুমিত সংখ্যাগুলো সত্যি হবে। তবে মহামারী, দুর্ভিক্ষ, যুদ্ধ ইত্যাদি অনেক কিছুই এসব পূর্বানুমিত তথ্য-উপাত্তকে ভুল প্রমাণ করতে পারে।  



বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa