ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

ইসলাম

হজরত আবু বকর (রা.)-এর আমলের লিখিত কোরআন পাওয়া গেছে!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
হজরত আবু বকর (রা.)-এর আমলের লিখিত কোরআন পাওয়া গেছে!

ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর সিদ্দিক রাজিয়াল্লাহু আনহুর সময়কার লিখিত পবিত্র কোরআনের একটি পুরোনো কপির সন্ধান পাওয়া গেছে। বেশ কিছুদিন আগে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে পাওয়া পবিত্র কোরআনে কারিমের ওই কপিটিকেই সবচেয়ে প্রাচীন কোরআনের কপি বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক দৈনিক দি ইনডিপেনডেন্ট-এর খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ফাউন্ডেশন ফর ইসলামিক স্টাডিজ-এর ব্যবস্থাপনা পরিচালক জামাল বিন হুয়ারিব ওই কোরআনটিকে হজরত আবু বকরের (রা.) আমলে লিখিত বলে মনে করছেন।

তার মতে, এ ধরনের একটি নথি খুব কমসংখ্যক লোকের কাছেই সংরক্ষিত থাকতে পারে। সে হিসেবে হজরত আবু বকরের কাছেই কপিটি থাকার সম্ভাবনা বেশি। হুয়ারিব এ বিষয়ে বিবিসিকে বলেন, আমি বিশ্বাস করি, এই কোরআন হজরত আবু বকরের (রা.) আমলের। এটি এখন পর্যন্ত মুসলমানদের জন্য সবচেয়ে বড় আবিষ্কার বলেও উল্লেখ করেন হুয়ারিব।

আমিরাতের এ গবেষকের মতে, বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে পাওয়া কোরআনে ব্যবহৃত চামড়ার কাগজ এবং হাতের লেখাগুলো দেখে মনে হয়, ২০০ পাতার মূল কপিটি খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যক্তির জন্য তৈরি করা হয়।

মহানবীর (সা.) পরিবারের বাইরে প্রথম ইসলাম গ্রহণকারী হিসেবে সুপরিচিত হজরত আবু বকর (রা.)। তিনি মহানবীর (সা.) বিশ্বস্ত সাহাবি ছিলেন। ৬৩২ হিজরিতে ইসলামের প্রথম খলিফা নির্বাচিত হন আবু বকর (রা.)। ৬৩৪ সালে মৃত্যুর আগে তিনি ২৭ মাস ক্ষমতায় ছিলেন।

খবরে বলা হয়, বার্মিংহাম বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সন্ধান পাওয়া প্রাচীন কোরআনের পাতা দুইটি খুব সম্ভবত প্রথমবারের মতো সম্পূর্ণরূপে সংকলিত কোরআনের অংশ। যেটি প্রথম খলিফা আবু বকরের ছিল বলেই ধারণা বিশেষজ্ঞদের।

গত জুলাইয়ে বার্মিংহাম বিশ্ববিদ্যালয় ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্রগ্রন্থ কোরআনের সবচেয়ে প্রাচীন সংস্করণের কিছু অংশ খুঁজে পাওয়ার দাবি করে। হাতে লেখা ওই পাণ্ডুলিপিটির রেডিওকার্বন পরীক্ষার পর সেটি কমপক্ষে ১ হাজার ৩৭০ বছর আগে লেখা হয়েছিল বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের এ দাবি বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করেছিল।

অনেকে দাবির সত্যতা নিয়েই প্রশ্ন তুলেছিলেন। কিন্তু এখন মধ্যপ্রাচ্য সূত্রও বিশ্ববিদ্যালয়টির দাবিকে সমর্থন করছে।

ওই সূত্রের দাবি, মহানবী হজরত মোহাম্মদের (সা.) সঙ্গী খলিফা আবু বকর কোরআনের প্রথম যে সংস্করণটি সংকলন করেছিলেন, ওই পাতা দুইটি তার অংশ। মুসলিম বিশ্বের জন্য এটি এখন পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার।

-ইসলাম অনলাইন অবলম্বনে




বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa