ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ওমরা পালনকারীদের মাঝে ৭৫ ভাষার কোরআন বিতরণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
ওমরা পালনকারীদের মাঝে ৭৫ ভাষার কোরআন বিতরণ

চলতি ওমরা মৌসুমে ওমরা পালনকারীদের মাঝে ৭৫টি ভাষায় অনূদিত ১০ লাখ পবিত্র কোরআনে কারিমের কপি বিতরণ করা হবে।

মক্কার মসজিদুল হারামের কোরআন ও গ্রন্থ অধিদপ্তরের প্রধান মোহাম্মাদ আল সিলানি ৩০ নভেম্বর এ ঘোষণা দিয়েছেন।



মসজিদুল হারামের বিভিন্ন প্রাঙ্গণে ওমরা করতে আসা মানুষের মাঝে এ সব কোরআন বিতরণ করা হবে।

এ পদক্ষেপের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, ওমরা করতে আসা হাজিদের পবিত্র কোরআনের প্রতি অকৃষ্ট ও কোরআন তেলাওয়াতের জন্য তাদের ইচ্ছাকে বৃদ্ধি করানোর জন্য এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মোহাম্মাদ আল সিলানি বলেন, অনূদিত কোরআন শরিফ বিতরণের জন্য কোরআন ও গ্রন্থ অধিদপ্তরের ৭৯ জন কর্মী পালাক্রমে ২৪ ঘণ্টা মসজিদুল হারামের বিভিন্ন প্রাঙ্গণে দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, ১০ লাখ অনূদিত কোরআন শরিফের পাশাপাশি আরবি, উর্দু, ইন্দোনেশিয়, তুর্কি, ফরাসি, বাংলা ও ইংরেজি ভাষায় অনূদিত বিভিন্ন ধর্মীয় গ্রন্থ এবং বিভিন্ন বিষয়ের ওপর বৈজ্ঞানিক পুস্তিকাও ওমরা পালনকারীদের মাঝে বিতরণ করা হবে।

এ ছাড়া আইফোন অথবা অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী ওমরা যাত্রীরা পবিত্র কোরআনের সফট কপি ডাউনলোড করতে পারবেন বলেও জানিয়েছেন মোহাম্মাদ আল সিলানি।

যেসব ভাষায় অনূদিত কোরআন বিতরণ করা হবে এর অন্যতম কয়েকটি হলো- মান্দারিন, ইংরেজি, হিন্দি, স্প্যানিশ, রাশিয়ান, বাংলা, পর্তুগিজ, মালয়, ইন্দোনেশিয়ান, ফরাসি, ফার্সি, উর্দু, চীনা, জাপানি, জার্মান, অসমিয়া, আইরিশ, আর্মেনিয়, উইঘুর, উজবেক, কাজাখ, কুর্দি, কোরীয়, গ্রিক, তুর্কি, থাই, নেপালি, মঙ্গোলীয় ও সংস্কৃত ভাষা বিশেষভাবে উল্লেখযোগ্য।



বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।