ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মিসরে গত এক বছরে ১ হাজারের বেশি মসজিদ নির্মিত হয়েছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
মিসরে গত এক বছরে ১ হাজারের বেশি মসজিদ নির্মিত হয়েছে

মিসর উত্তর আফ্রিকার পূর্ব পাশের মরুময় একটি দেশের নাম। নীলনদ, পিরামিড আর রাজা-বাদশাহদের মমির জন্য দেশটি যেমন বিখ্যাত, তেমনি বিষয়টি অনেকের কাছে ঘোরলাগা রহস্যের মতো।

প্রাচীন অনেক সভ্যতার সূচনা হয়েছে মিসর থেকে।

সাম্প্রতিক বছরগুলোতে রাজনৈতিক কারণে মিসর এক অালোচিত নাম। এই আলোচনার মাঝে মিসর সরকার গড়ল এক অনন্য কীর্তি।  

মিসরের ধর্মবিষয়ক মন্ত্রী মুহাম্মদ মুখতার জুময়া (Muhammad Mukhtar Jum’ah) সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, বিগত এক বছরের মধ্যে সেদেশে এক হাজারের অধিক মসজিদ নির্মাণ করা হয়েছে।

১০ নভেম্বর (২০১৫) মিশরের কায়রো বিশ্ববিদ্যালয়ের একটি মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব বলেন।

মন্ত্রী মুহাম্মদ মুখতার বলেন, বিগত এক বছরের মধ্যে মিসরে এক হাজারের অধিক মসজিদ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৭৭৯টি মসজিদ মিসর সরকারের উন্নয়ন তহবিল ও ধর্ম মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত করা হয়েছে। বাকীগুলো স্থানীয় সরকারের তত্ত্বাবধানে নির্মাণ করা হয়েছে।

ধর্মমন্ত্রীর দাবী, এভাবে এক বছরে এত বেশি মসজিদ নির্মাণের নজির নেই। মিসরের ইতিহাসে এটা একটি নজিরবিহীন ঘটনা।

মুহাম্মদ মুখতার আরও বলেন, মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে কারিমে মুসলমানদের ভালো কাজ করার জন্য উৎসাহিত করেছেন এবং এ বিষয়টি বস্তুগত বিষয়ের প্রতিও ইশারা করা হয়েছে। ইসলাম মনে করে, যে মসজিদ নির্মাণের জন্য শারীরিক অথবা আর্থিক সাহায্য করেছে, সে তার এ সম্পদকে আল্লাহর পথে ব্যয় করেছে। এ ব্যয়ের সওয়াব প্রচুর। কোরআন ও হাদিসে এর সমর্থনে প্রচুর রেওয়ায়েত রয়েছে।



বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।