ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

হজের জন্য প্রস্তুত মক্কা, নেই রাজনীতির অনুমতি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
হজের জন্য প্রস্তুত মক্কা, নেই রাজনীতির অনুমতি

আগামী সোমবার (২১ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে হজের মূল কার্যক্রম। এবার সৌদি আরবের জাতীয় দিবসে হজ অনুষ্ঠিত হওয়ার প্রেক্ষিতে গ্রহণ করা হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

খবর আরব নিউজের।

৭ জিলহজ থেকে হাজিরা ইহরাম বাঁধা অবস্থায় ৪/৫ দিনের প্রয়োজনীয় আসবাবপত্র নিয়ে তালবিয়া পড়তে পড়তে মীনা অভিমুখে রওনা হবেন। এর মাধ্যমেই শুরু হবে হজের মূল আনুষ্ঠানিকতা। লাখ লাখ কণ্ঠে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক...’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠবে মক্কার আকাশ। মহান আল্লাহতায়ালার একত্ব ও মহত্ত্বের কথা বিঘোষিত হবে সারাক্ষণ, সারাবেলা।

[প্রিয় পাঠক বাংলানিউজের আয়োজনে গ্রামীণ ফোন থেকে আপনি পেতে পারেন বিভিন্ন ধরনের ইসলামী তথ্য সেবা। আজ রয়েছে জান্নাত প্রসঙ্গ। আপনি চাইলেই তা শুনে নিতে পারেন। এ জন্য গ্রামীণ ফোনের যেকোনও নম্বর থেকে ডায়াল করতে হবে ৮৮৭৭ নম্বরটি। আপনি সাবস্ক্রাইব করে দিনভর শুনতে পারেন এই আয়োজন। সঙ্গে রয়েছে সবশেষ নিউজ আপডেট, রাশিফল, ট্রাফিক আপডেটও। আর সারাদিনের সব তথ্যের জন্য খরচ মাত্র ১ টাকা। এখনই সাবস্ক্রাইব করতে ডায়াল করুন ৮৮৭৭। ]

চলতি মৌসুমের হজের আনুষ্ঠানিকতা শুরু প্রাক্কালে সৌদি অারবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ জানালেন হজের যাবতীয় আনুষ্ঠানিতা সম্পন্নের জন্য প্রস্তু মক্কার ভূমি।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ আরও বলেছেন, হজ চলাকালে কোনো ধরনের রাজনৈতিক প্রচারণার অনুমতি নেই। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ হজের পবিত্রতা নষ্ট করার চেষ্টা করলে তাকে গ্রেফতার করা হবে। হজের প্রস্তুতি নিয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অতীতের বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম সৌদি কর্তৃপক্ষ মোকাবেলা এবং এখনও প্রস্তুত মক্কার পবিত্রতা রক্ষা ও মানুষের জীবনের নিরাপত্তার বিষয়ে।

সম্প্রতি ঘটে যাওয়া ক্রেন দুর্ঘটনার কথা উল্লেখ করে প্রিন্স মোহাম্মদ বলেন, এ ঘটনা হজ অনুষ্ঠানের ওপর কোনো ধরনের প্রভাব ফেলবে না। তিনি বলেন প্রতিবারের মতো সৌদি সরকার হজযাত্রীদের সুষ্ঠুভাবে হজ পালনের জন্য যেসব পদক্ষেপ নিয়ে থাকে, তার সবই গ্রহণ করা হয়েছে। পূর্ণ নিরাপত্তাসহকারে হজব্রত পালনে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি সরকার। এছাড়া সৌদি আরবের সব সরকারি বিভাগ এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে হজযাত্রীদের সেবা দিয়ে যাবে। হজ অনুষ্ঠানের স্থান আরাফার প্রান্তর, মিনা ও মুজদালিফায় প্রস্তুত রাখা হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা এবং ৫০ হাজারেরও বেশি বিশেষ নিরাপত্তাবাহিনীর সদস্যসহ স্বাস্থ্যসেবা দানকারী ও পরিষ্কার-পরিছন্নতা কর্মী। কোরবানির পশু জবাই ও সংরক্ষণের জন্য মক্কা পৌরসভার টিম বিশেষভাবে প্রস্তুত রয়েছে। এ দিকে ৬৮টি মোবাইল ইউনিটসহ প্রায় ১০০টি মেডিক্যাল টিম প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, ১৯০২ সালের ১৫ জানুয়ারি সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আবদুল আজিজ আবদুর রহমান আল সৌদ যুদ্ধের মাধ্যমে তার পৈত্রিক শহর রিয়াদ দখল করেন। দীর্ঘ প্রায় ৩২ বছর সংগ্রামের পর ১৯৩২ সালের ২১ মে এক রাজকীয় ফরমানের মাধ্যমে আরবের বিভিন্ন অংশের একত্রিকরণের ঘোষণা দেওয়া হয়। পরবর্তীতে একই বছর ২৩ সেপ্টেম্বর আধুনিক সৌদি আরব গঠিত হয়। সেই থেকে ২৩ সেপ্টেম্বর দিনটিকে সৌদি আরবের জাতীয় দিবস হিসেবে গণ্য করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
এমএ

** তালবিয়া পাঠ ও হাজরে আসওয়াদে চুমুর ফজিলত
** ইন্টারনেট সংযোগ ছাড়াই চলবে হজ অ্যাপ
** হজ পালনের সময় রাজনীতি পরিহার করুন
** সৌদি আরব পৌঁছেছেন আট লাখ হজযাত্রী
** হজ কবুলের জন্য পালনীয় বিষয়সমূহ
** ১২০ কেজি স্বর্ণ দিয়ে কাবার নতুন গিলাফ
** এক হাজার ফিলিস্তিনিকে হজ করাবেন সৌদি বাদশাহ সালমান
** হজ : তাওহিদবাদী বিশ্বমানবের ঐক্য
** পবিত্র কাবা শরিফের ক্যালিগ্রাফি
** পবিত্র কাবা নির্মাণের সময় যেসব দোয়া কবুল হয়েছিল
** ঋণগ্রস্ত ব্যক্তি কী হজপালন করতে পারবেন?
** প্রিয়নবীর হাতেগড়া যে মসজিদ
** হজ পালনের সময় সেলফি তোলা হারাম
** এবার মাত্র ২ লাখ সৌদি বাসিন্দা হজের সুযোগ পাচ্ছেন
** তিন মিটার উঁচুতে ভাঁজ করে রাখা হলো কাবার গিলাফ
** হাজিদের জন্য খুলে দেওয়া হচ্ছে মসজিদে হারামের দুই শতাধিক দরজা
** পৃথিবীর বড় ঘড়ি মক্কা ঘড়ি
** হজের সময় দোয়া কবুলের স্থানসমূহ
** হজের কোরবানির পশুর দাম নির্ধারণ
** শারীরিকভাবে সামর্থ্য থাকা অবস্থায়ই হজে যাওয়া উচিত
** কবুল হজের বিনিময় নিশ্চিত জান্নাত
** রিকশা চালিয়ে হজের টাকা জোগাড়
** পবিত্র কাবা শরিফের মর্যাদা
** হজে যাওয়ার আগে বান্দার হক পূরণ করে যেতে হবে
** হজের সফরে মৃত্যুবরণকারীর মর্যাদা
** পকেটমারতে হজে যাওয়া, এ লজ্জা রাখি কোথায়?
** হারাম শরিফে নামাজ ও তাওয়াফের ফজিলত
** হজের সফরে খরচের প্রতিদান ব্যয় অনুপাতে প্রদান করা হবে
** হজযাত্রীদের জন্য যা জানা জরুরি
 
** মক্কা শরিফের দর্শনীয় কিছু স্থান
** কবুল হজের জন্য যে আমল বেশি বেশি করা দরকার
** হজ ফরজ হওয়ার শর্ত ও প্রকারসমূহ
** বদলি হজ আসলে কী?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।