ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

ইসলাম

বয়ান চলছে ইজতেমা মাঠে, রোববার আখেরি মেনাজাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫
বয়ান চলছে ইজতেমা মাঠে, রোববার আখেরি মেনাজাত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

ঢাকা: মাঝখানে চারদিন বিরতি দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব চলছে টঙ্গীর তুরাগ নদীর তীরে। ১৬০ একরের বিশাল ময়দানে চটের সামিয়ানার নিচে অবস্থান করছেন দেশ-বিদেশের মুসল্লিরা।



এর মধ্যে মাঠের পশ্চিম-উত্তর কোনায় টিনশেডের উন্নত আবাসনে বিদেশিদের রান্নার জন্য গ্যাস, বিদ্যুৎ ও টেলিফোন সংযোগসহ আধুনিক সুবিধা রয়েছে। জায়গা না পেয়ে সামিয়ানার বাইরেও চট বিছিয়ে ঘুমিয়ে পড়েছেন অনেক মুসল্লি।
 
শুক্রবার (১৬ জানুয়ারি) দিনগত রাতে টঙ্গীর তুরাগ নদী তীর ঘুরে এ চিত্র দেখা গেছে।

এদিকে শনিবার ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। রোববার (১৮ জানুয়ারি) হবে আখেরি মোনাজাত। তাই ইজতেমার বাকি আয়োজনে অংশ নিতে এখনও ট্রেন, বাস, ট্রাক, প্রাইভেটকার, ট্যাক্সি ও নৌযানে চড়ে মুসল্লিরা আসছেন ইজতেমা মাঠে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে পুরো ময়দানকে ৩৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। এতে দেশের ৩৪টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। তাবলীগ জামায়াতের প্রায় একহাজার নিজস্ব পাহারাদার ছাড়াও পুরো ইজতেমা ময়দানে নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে র‌্যাব ও পুলিশ।

ইজতেমা আয়োজকরা বাংলানিউজকে জানান, শনিবার ইজতেমার অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে আম ও খাস বয়ান, তালিম, তাশকিল, ৬ উছুলের হাকিকত, দরসে কুরআন, দরসে হাদিস, চিল্লায় নাম লেখানো, নতুন জামাত তৈরি ও যৌতুকবিহীন বিয়ে।

ইজতেমায় অংশ নেওয়া মুরুব্বীরা জানান, ১৯৪৬ সালে কাকরাইল মসজিদে প্রথম ইজতেমা শুরু হয়। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামের হাজি ক্যাম্পে ও ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। লোকসংখ্যা বেড়ে যাওয়ায় ১৯৬৬ সাল থেকে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদী তীরে ইজতেমা আয়োজন শুরু হয়। সেখানে সরকারিভাবে ১৬০ একর জমি ইজতেমার জন্য স্থায়ীভাবে বরাদ্দ দেওয়া হয়।

এরপর দেশ-বিদেশের মুসল্লিদের আগমন বাড়তে থাকে। এত মুসল্লির একসঙ্গে জায়গার সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দু’দফায় ইজতেমা আয়োজন শুরু করা হয়। রোববার দুপুরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। এদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টার মধ্যে আখেরি মুনাজাত শেষ করা হবে।

বাংলাদেশসময়: ১০২৭ ঘণ্টা, জানুয়ারি ১৭ , ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa