ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বসুন্ধরা গ্রুপের সহায়তায় মাসব্যাপী এতিম-অসহায় মাদ্রাসা শিক্ষার্থীদের ইফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
বসুন্ধরা গ্রুপের সহায়তায় মাসব্যাপী এতিম-অসহায় মাদ্রাসা শিক্ষার্থীদের ইফতার

ঢাকা: রমজান মাসের পবিত্রতা ও বরকত ছড়িয়ে দিতে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে মাসব্যাপী এতিম ও অসহায় মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ইফতারের আয়োজন করা হয়েছে।

রাজধানীর বসুন্ধরা আবাসিক, খিলক্ষেত, কুড়িল বিশ্বরোড এলাকার ৩৫টি মাদ্রাসার প্রায় সাড়ে সাত হাজার শিক্ষার্থী এ ইফতারের সুযোগ পাচ্ছে।

শনিবার (৬ এপ্রিল) বিকেলে রাজধানীর বসুন্ধরা আবাসিকের কে ব্লকে মদিনাতুল উলুম মাদ্রাসায় গিয়ে দেখা যায়, ২০০ শিক্ষার্থীর জন্য বসুন্ধরা গ্রুপের পাঠানো ইফতার সামগ্রী গুছিয়ে পরিবেশনে ব্যস্ত মাদ্রাসার ছোট-বড় শিক্ষার্থীরা।

যেখানে ছিল ইফতারের অতি পরিচিত পদ ছোলা ভুনা, পিঁয়াজু, বেগুনি, আলুর চপ, জিলাপি, নানা রকমের ফলসহ বাহারি বিভিন্ন পদ। শিক্ষক-শিক্ষার্থীরা সারিবদ্ধ হয়ে ইফতার সামনে নিয়ে বসে ইফতারের জন্য অপেক্ষা করছিলেন। ইফতারের পর শিক্ষার্থী-শিক্ষকদের চোখে-মুখে তৃপ্তির উজ্জ্বলতা ফুটে ওঠে।

বসুন্ধরা আবাসিক এলাকার মদিনাতুল উলুম মাদ্রাসার সহকারী প্রধান শিক্ষক মাওলানা নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রতিবছর বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে এ মাদ্রাসায় ইফতার সামগ্রী পাঠানো হয়। পাশাপাশি বিভিন্ন উৎসবের সময়ও মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য বসুন্ধরা গ্রুপ খাবার ও উপহার সামগ্রী পাঠায়। আমাদের যে কোনো বিপদ আপদে বসুন্ধরা গ্রুপ পাশে এসে দাঁড়ায়। এজন্য আমরা প্রতিনিয়ত তাদের জন্য দোয়া করি। আল্লাহ যেন তাদের মনের বাসনা পূরণ করে। পাশাপাশি বসুন্ধরা গ্রুপ যেন সবসময় অভাবী মানুষের পাশে থাকে সেই দোয়া করি।

বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে ভাটারা এলাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসায় ৭০০ শিক্ষার্থীর জন্য মাসব্যাপী ইফতার আয়োজন করা হয়েছে।

জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার প্রধান শিক্ষক মুফতি মনির হোসাইন কাসেমী বলেন, রমজান মাস উপলক্ষে আরব বিশ্বের মানুষজন অনেক বড় পরিসরে ইফতারের আয়োজন করে। আমাদের দেশের বিত্তবানেরা নানা দান দক্ষিণা করেন। বাংলাদেশে হাতে গোনা যে কয়জন এ কাজগুলো করেন তাদের মধ্যে বসুন্ধরা অন্যতম। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে এত সুন্দর একটি উদ্যোগ ও সোয়াবের কাজের জন্য মাদ্রাসার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের এ মাদ্রাসায় বিভিন্ন জায়গা থেকে আসা সহায়তায় এবং নিজেদের তহবিল থেকে শিক্ষার্থীদের ইফতারি করানো হয়। বসুন্ধরা গ্রুপ ৭০০ জনের ইফতারির ব্যবস্থা করে দিয়েছে।  

জানা গেছে, বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে চলতি রমজানে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দৈনিক ১৮ থেকে ২০ হাজার মানুষের মধ্যে ইফতার বিতরণ করা হচ্ছে। রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসা, নূরের চালার মাদানিয়া নূরিয়া হাফিজিয়া মাদ্রাসা, বাড্ডার স্বাধীনতা সরণির দারুল ফুরকান মাদ্রাসা, খিলক্ষেত এলাকার কুড়িল চৌরাস্তার মাদ্রাসাতুস সুন্নাহ, কুড়িল জোয়ারসাহারা মহিলা মাদ্রাসা, খিলক্ষেতের ইসাতুস সুন্নাহ মাদ্রাসা, মারকাজুল কুরআন ইসলামিয়া মাদ্রাসা খিলক্ষেত, জামিয়া ইসলামিয়া আবাবিয়া খিলক্ষেত বাজার, হাজি আবদুল মালেক মাদ্রাসা খিলক্ষেত, জামিয়া আশরাফিয়া বায়তুল কুরআন খিলক্ষেত, জামিয়া কাশেমুল উলুম মাদ্রাসা কাওলা, দারুল উলুম দর্জিপাড়া মাদ্রাসা বোট ঘাট, জান্নাতুল বানাত মহিলা মাদ্রাসা খিলক্ষেত, এমদাদিয়া নূরানিয়া হাফিজিয়া মাদ্রাসা খিলক্ষেত, তাজিবুল বানাত আদর্শ বালিকা মাদ্রাসা খিলক্ষেত, বাইতুল উলুম ইসলামিয়া মাদ্রাসা নামাপাড়া, এসলাহুল উম্মাহ মাদ্রাসা বটতলা খিলক্ষেত, আবদুল আজিজ রুস্তম আলী নূরানি হাফিজিয়া মাদ্রাসা, রুস্তম আলী ওবাইয়দিয়া হাফিজিয়া মাদ্রাসা খিলক্ষেত, এহদাউল উম্মাহ মাদিনাতুল উলুম মাদ্রাসা, আশকোনা সুন্নিয়া মাদ্রাসা, শায়খ যাকারিয়া ইসলামিয়া রিসার্স সেন্টার কুড়িল, বসুন্ধরার মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ, মাদ্রাসা মদিনাতুল উলুম, মাদ্রাসা দারুস সুন্নাহ, হাজি কোমর উদ্দীন মাদ্রাসা, মাদ্রাসা সওতুল কুরআন, তালিমুল কুরআন মাদ্রাসা, শামসুল উলুম মাদ্রাসা, দারুল এহসান হাফিজুল কুরআন মাদ্রাসা মিরপুর, আলহাজ আবদুল মালেক মাদ্রাসা খিলক্ষেতসহ মানিকগঞ্জ, রংপুর, কেরাণীগঞ্জ, নারায়ণগঞ্জের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও ছিন্নমূল মানুষের মাঝে মাসব্যাপী ইফতার বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
ইএসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।