ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

ইসলাম

বসুন্ধরার ইফতার পেয়ে খুশি মাদরাসার শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
বসুন্ধরার ইফতার পেয়ে খুশি মাদরাসার শিক্ষার্থীরা মাদরাসা মদিনাতুল উল্লুমে রমজান বসুন্ধরা গ্রুপের ইফতার বিতরণ | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: পবিত্র রমজান মাস উপলক্ষে রাজধানীর বসুন্ধরা এলাকার বিভিন্ন মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য মাসব্যাপী ইফতারের ব্যবস্থা করেছে দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। এই উদ্যোগের ফলে বসুন্ধরা আবাসিক এলাকার ৫টি মাদরাসার প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থী প্রতিদিন ইফতারের সুযোগ পাচ্ছেন।

শনিবার (১৬ মার্চ) রাজধানীর বসুন্ধরা আবাসিকের কে ব্লকে মাদরাসা মদিনাতুল উলুমে গিয়ে দেখা যায়, বসুন্ধরা গ্রুপের পাঠানো ইফতার সামগ্রী গুছিয়ে পরিবেশনে ব্যস্ত সময় পার করছে মাদরাসার ছোট-বড় শিক্ষার্থীরা।

যেখানে ছিল ইফতারের অতি পরিচিত পদ ছোলা ভুনা, পিঁয়াজু, বেগুনি, আলুর চপ, জিলাপি, নানা রকমের ফলসহ বাহারি বিভিন্ন পদ। শিক্ষক-শিক্ষার্থীরা সারিবদ্ধ হয়ে ইফতার সামনে নিয়ে বসে অপেক্ষা করছিলেন। ইফতারের পর শিক্ষার্থী-শিক্ষকদের চোখে-মুখে তৃপ্তির উজ্জ্বলতা ফুটে ওঠে।

নাজেরা বিভাগের শিক্ষার্থী নাহিয়ান পাটোয়ারী এই রমজান শেষে কোরআন মুখস্ত করা শুরু করবে। মাদরাসায় ছুটি চললেও, রোজায় পড়াশোনার জন্য মাদরাসায় রয়ে গেছে। বাংলানিউজকে সে বলে, আমাদের এখানে ইফতারসহ নানা আয়োজনে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে মাদরাসায় খাবার দাবার পাঠায়। এই মাদরাসায় অনেক এতিম অসহায় শিক্ষার্থী পড়াশোনা করে। সব সময় বসুন্ধরা গ্রুপ আমাদের পাশে থাকায় এসব এতিমের দোয়া তারা পাবে।  

মাদরাসা মদিনাতুল উলুমের সহকারী প্রধান শিক্ষক মাওলানা নজরুল ইসলাম বলেন, বর্তমানে মাদরাসায় প্রায় ২০০ জনের মতো শিক্ষার্থী আছে। এখানে ২২ জন শিক্ষকসহ স্টাফ রয়েছেন। এদের সবার ইফতারি বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে পাঠানো হয়। এই মাদরাসায় মক্তব থেকে জামাতে হেদায়া পর্যন্ত শিক্ষার্থীরা পড়াশোনা করে। বছরের বাকি সময় সাধারণত এই মাদরাসায় ৬০০ জনের মতো শিক্ষার্থী থাকে। রমজান উপলক্ষে এবং বার্ষিক পরীক্ষা শেষ হওয়ায় শিক্ষার্থীরা ছুটিতে গেছে। রমজানে মাদরাসায় নাজেরা ও মক্তবের শিক্ষার্থীরা আছে।

বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে চলতি রমজানে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় দৈনিক ১৮ থেকে ২০ হাজার মানুষের মাঝে ইফতার বিতরণ করা হচ্ছে। রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, জামিয়া মাদানিয়া বারিধারা মাদরাসা, নূরের চালার মাদানিয়া নূরিয়া হাফিজিয়া মাদরাসা, বাড্ডার স্বাধীনতা সরণির দারুল ফুরকান মাদরাসা, খিলক্ষেত এলাকার কুড়িল চৌরাস্তার মাদরাসাতুস সুন্নাহ, কুড়িল জোয়ারসাহারা মহিলা মাদরাসা, খিলক্ষেতের ইসাতুস সুন্নাহ মাদরাসা, মারকাজুল কুরআন ইসলামিয়া মাদরাসা খিলক্ষেত, জামিয়া ইসলামিয়া আবাবিয়া খিলক্ষেত বাজার, হাজি আবদুল মালেক মাদরাসা খিলক্ষেত, জামিয়া আশরাফিয়া বায়তুল কুরআন খিলক্ষেত, জামিয়া কাশেমুল উলুম মাদরাসা কাওলা, দারুল উলুম দর্জিপাড়া মাদরাসা বোট ঘাট, জান্নাতুল বানাত মহিলা মাদরাসা খিলক্ষেত, এমদাদিয়া নূরানিয়া হাফিজিয়া মাদরাসা খিলক্ষেত, তাজিবুল বানাত আদর্শ বালিকা মাদরাসা খিলক্ষেত, বাইতুল উলুম ইসলামিয়া মাদরাসা নামাপাড়া, এসলাহুল উম্মাহ মাদরাসা বটতলা খিলক্ষেত, আবদুল আজিজ রুস্তম আলী নূরানি হাফিজিয়া মাদরাসা, রুস্তম আলী ওবাইয়দিয়া হাফিজিয়া মাদরাসা খিলক্ষেত, এহদাউল উম্মাহ মাদিনাতুল উলুম মাদরাসা, আশকোনা সুন্নিয়া মাদরাসা, শায়খ যাকারিয়া ইসলামিয়া রিসার্স সেন্টার কুড়িল, বসুন্ধরার মারকাযুল ফিকরিল ইসলামী বাংলাদেশ, মাদরাসা মদিনাতুল উলুম, মাদরাসা দারুস সুন্নাহ, হাজি কোমর উদ্দীন মাদরাসা, মাদরাসা সওতুল কুরআন, তালিমুল কুরআন মাদরাসা, শামসুল উলুম মাদরাসা, দারুল এহসান হাফিজুল কুরআন মাদরাসা মিরপুর, আলহাজ আবদুল মালেক মাদরাসা খিলক্ষেতসহ মানিকগঞ্জ, রংপুর, কেরানীগঞ্জ ও নারায়ণগঞ্জের বিভিন্ন মসজিদ, মাদরাসা, এতিমখানা ও ছিন্নমূল মানুষের মাঝে মাসব্যাপী ইফতার বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।