ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

মসজিদুল হারামে জুমার নামাজে উপচেপড়া ভিড়

তৌহিদুর রহমান, ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
মসজিদুল হারামে জুমার নামাজে উপচেপড়া ভিড়

মক্কা থেকে: পবিত্র রমজান মাসের প্রথম জুমার নামাজে মক্কার পবিত্র মসজিদুল হারাম শরিফে মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। সারা বিশ্ব থেকে আসা লাখ লাখ  মুসল্লি জুমার নামাজে অংশ নিয়েছেন।

নামাজের আগে মুসলিম উম্মাহর জন্য দোয়া কামনা করা হয়।

রমজানের প্রথম জুমার দিন মসজিদুল হারাম শরিফে নামাজ পড়ার জন্য সকাল থেকেই মুসল্লিরা আসতে শুরু করেন। তবে স্থানীয় সময় বেলা ১১টার মধ্যেই মসজিদের ভেতরের অংশ পরিপূর্ণ হয়ে যায়। এরপর মসজিদের বাইরের চত্বরে তীব্র রোদ উপেক্ষা করেও লাখ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। মসজিদ প্রাঙ্গণ ছাড়িয়ে আশপাশের রাস্তার অলিগলিতেও অনেকে নামাজ আদায় করেন।

হজের মৌসুম ছাড়াও সারা বছর ধরে ওমরাহ পালন করতে মক্কায় সমবেত হন বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা। তবে পবিত্র রোজার মাসে ওমরাহ পালনের জন্য সবচেয়ে বেশি ভিড় হয়ে থাকে। সে কারণে রোজার মাসে পবিত্র কাবা শরিফ ঘিরে মসজিদুল হারামে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়।

শুক্রবার (১৫ মার্চ) পবিত্র মসজিদুল হারামে লাখ লাখ মুসল্লির ভিড় সামলাতে হাজার হাজার পুলিশ ও নিরাপত্তাকর্মীকে হিমশিম খেতে দেখা যায়। হারাম শরিফের বিভিন্ন অংশ পূর্ণ হয়ে গেলে সেসব অংশ বন্ধ করে দেন কর্তব্যরত পুলিশরা। মুসল্লিদের জন্য পথ নির্দেশনাও দিয়ে থাকেন। সে অনুযায়ী মুসল্লিরা নামাজে অংশ নেন।

পবিত্র জুমার নামাজের আগে মসজিদে হারামের ইমাম সারা বিশ্বের মুসলমানদের শান্তি ও কল্যাণে দোয়া কামনা করেন।  

উল্লেখ্য, মক্কার মসজিদুল হারাম মুসলমানদের সবচেয়ে বড় ও প্রধান ধর্মীয় স্থাপনা। কাবা শরিফের চারপাশ ঘিরে গড়ে উঠেছে এ মসজিদ। এখানে ১০ লাখেরও বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।