ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

এবারের রমজান মাস কতদিনের, আভাস দিল আমিরাতের জ্যোতির্বিদ্যা সোসাইটি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
এবারের রমজান মাস কতদিনের, আভাস দিল আমিরাতের জ্যোতির্বিদ্যা সোসাইটি

রমজান শুরু হতে আর মাত্র ৬০ দিন বাকি বলে জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা।  আর এবারের রমজান মাসটি ৩০ দিনের হতে পারে।

তারা বলছেন, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে আজ (শনিবার) থেকে শুরু হয়েছে রজব মাস। সেই হিসাবে চলতি বছরের ১১ মার্চ থেকে শুরু হবে ইসলামের গুরুত্বপূর্ণ ও পবিত্র মাস রমজান।  

আমিরাত জ্যোতির্বিদ্যা সোসাইটির ২০২৪ সালের হিজরি ক্যালেন্ডারের বরাতে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ

আমিরাত জ্যোতির্বিদ্যা সোসাইটির মতে, দুবাইয়ে রমজানের প্রথম দিনে রোজার সময়কাল প্রায় ১৩ ঘণ্টা ১২ মিনিট। এদিন ফজর নামাজ হবে ৫টা ১৪ মিনিটে আর ইফতারের সময় তথা সূর্যাস্ত সময় হবে সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে।  

রমজানের শেষ দিনে এ সময়টা ৩০ মিনিট বাড়বে। কারণ ফজরের নামাজ একটু এগিয়ে আসবে আর সূর্যাস্তও পেছাবে। ফজর হবে ৪টা ৪২ মিনিটে এবং মাগরিব হবে সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে। প্রায় ১৩ ঘণ্টা ৫৭ মিনিটের রোজা রাখতে হবে।

সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচে কর্মীরা রমজানের সময় কাজের সময় কমিয়ে দেওয়া হয়।

আমিরাতের শ্রম আইনানুসারে, বেসরকারিখাতের কর্মীরা সাধারণত দিনে আট ঘণ্টা কাজ করে। তবে রমজানে তা কমিয়ে দিনে ছয় ঘণ্টা করা হয়।

ইসলাম ধর্মে সম্মানিত মাস রমজান। অন্য মাসগুলোর তুলনায় এ মাসের বিশেষ কিছু বৈশিষ্ট্য ও মর্যাদা রয়েছে। রমজান মাসে কুরআন নাজিল করা হয়েছে। এ মাসে রোজা পালনসহ ইবাদতে বেশি মশগুল থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা। আর এ মাসের ইবাদত অন্য মাসের তুলনায় ৭০ গুণ বেশি সওয়াব। এ মাসেই পবিত্র কুরআন তিলাওয়াত বেশি করা হয় বিশ্বজুড়ে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।