ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ইসলাম

রংপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
রংপুরে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

রংপুর: আন্তর্জাতিক হিফজুল কুরআন বিষয়ক মেগা রিয়েলিটি শো ও প্রতিযোগিতা ‘কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা গ্রুপ’র রংপুর জোনের অডিশন চলছে।

রোববার (৩ ডিসেম্বর) সকাল ৮টায় রংপুর নগরীর সিও বাজার সংলগ্ন কেল্লাবন্দ মাদরাসাতুল হুফফাজ প্রাঙ্গণে রেজিস্ট্রেশন শুরু হয়।

১০টায় শুরু হয় অডিশন। রংপুর বিভাগের ৮ জেলার ক্ষুদে হাফেজরা প্রথম রাউন্ডে অংশ নিয়েছে।

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় এ আয়োজনে দেশসেরা অনূর্ধ্ব-১৬ বছর বয়সী পবিত্র কুরআনের হাফেজদের সম্মাননা ও পুরস্কার দেওয়া হবে।

অডিশন শুরুর পর কুরআন তিলাওয়াতে মুখর হয়ে ওঠে মাদরাসা প্রাঙ্গণ। পাঁচটি বুথে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর পাঁচটি প্যানেলে বিচারকরা প্রথম রাউন্ডের প্রতিযোগীদের বাছাই করেন। মোট ৩০ জন প্রতিযোগী দ্বিতীয় রাউন্ডে কোয়ালিফাই করবে।

প্রতিযোগিতার রংপুর বিভাগীয় সমন্বয়কারী মাদরাসাতুল হুফফাজের পরিচালক হাফেজ শহিদুল ইসলাম বলেন, এবারের প্রতিযোগিতায় ৭০০ জন অংশ নিয়েছে। ১২ জন বিচারক রয়েছেন। এর মধ্যে ঢাকা থেকে পাঁচজন আলেম রয়েছেন।

কুড়িগ্রামের হাফেজ রশিদুল ইসমাম বলে, এই প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেকে গর্বিত মনে করছি।

প্রতিযোগী মাজহারুল ইসলাম বলে, প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে ভালো লেগেছে। এমন সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই।

সারা দেশের ১১ জোন থেকে অনূর্ধ্ব-১৬ বছরের কুরআনের হাফেজরা এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটি এ প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালনে রয়েছেন দেশবরেণ্য আলেমরা।

আয়োজকরা জানান, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা।  

এ ছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।