ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মক্কায় হাজিদের সেবায় শাহরাস্তির দুই যুবক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
মক্কায় হাজিদের সেবায় শাহরাস্তির দুই যুবক

চাঁদপুর: পবিত্র মক্কায় হাজিদের সেবায় নিয়োজিত রয়েছেন শাহরাস্তি উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের আয়নাতলী গ্রামের দুই যুবক ডা. আবু নাছের শাকিল ও হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কি।  

আল্লাহর ঘরের অতিথিদের সেবায় নিয়োজিত দুই যুবকের এ কাজে খুশি তাদের স্বজন ও এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, আয়নাতলী গ্রামের বীর মুক্তিযোদ্ধা মরহুম আবু ইউসুফ পাটোয়ারীর ছেলে আবু নাছের শাকিল শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার। তিনি এবার বাংলাদেশ হজ মিশন মক্কা শাখার মেডিকেল টিমের অন্যতম সদস্য হিসেবে বর্তমানে মক্কায় অবস্থান করছেন। একই গ্রামের পুরান পাটওয়ারী বাড়ির মুহাম্মদ আব্দুল হান্নান পাটওয়ারীর ছেলে হাফেজ হাছান মানছুর মাক্কি বাংলাদেশের হজ মিশন ও পবিত্র মসজিদে হারামে অনুবাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ দুই যুবক পবিত্র হজ উপলক্ষে হাজিদের জরুরি চিকিৎসা সেবা, ভাষাগত সহায়তা ও হজ সংশ্লিষ্ট মাসলা মাসায়েল জানিয়ে দিচ্ছেন।  

এছাড়া হজ করতে এসে যেসব হাজি অসুস্থ হয়ে পড়েন, তাদের সঙ্গে দোভাষী হিসেবে কাজ করেন মানছুর। হাজিদের কষ্টের কথাগুলো ভাষান্তর করে জানান এখানকার চিকিৎসকদের। এছাড়া আরবি ভাষায় চিঠি দেওয়া-নেওয়াসহ অসুস্থ হাজিদের দেশে পাঠানো- পর্যন্ত সব প্রক্রিয়াতে যুক্ত থাকতে হয় মানছুরকে।

বাবা বেঁচে থাকলে আজ খুব খুশি হতেন বলে চিকিৎসক আবু নাছের শাকিল মোবাইল ফোনে বলেন, বাবা একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। দেশকে শত্রুমুক্ত করতে তিনি যুদ্ধ করেছিলেন। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চিকিৎসকের পেশায় এসেছি। আজ আল্লাহ আমাকে একজন চিকিৎসক হিসেবে তার ঘরের মেহমানদের সেবা করার সুযোগ দিয়েছেন।  

টানা ১৬ থেকে ১৮ ঘণ্টা কাজ করেও ক্লান্তিবোধ করেন না জানিয়ে হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কি বলেন, আল্লাহর ঘরের মেহমানদের জন্য কাজ করার সুযোগ পেয়ে আমি আনন্দিত, আজীবন আমি এ খেদমতে থাকতে চাই।

আয়নাতলী গ্রামের ব্যবসায়ী ইব্রাহিম খলিল ও মো. রাকিবুল হাসান জানান, আমাদের গ্রামের দুই ভাই মক্কায় হাজিদের সেবায় নিয়োজিত রয়েছেন। এতে গ্রামবাসী হিসেবে তারা গর্বিত।

চিতোষী পশ্চিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জোবায়েদ কবির বাহাদুর বলেন, আমাদের ইউনিয়নের একই গ্রামের দুই যুবক পবিত্র মক্কায় হাজিদের সেবা করছেন, এটা অত্যন্ত আনন্দের সংবাদ। তারা আমাদের এলাকার সুনাম বৃদ্ধি করেছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নাসির উদ্দিন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে হাজিদের চিকিৎসা টিমে ডা. শাকিল চিকিৎসক হিসেবে যুক্ত হয়েছেন। এ কাজ অত্যন্ত মর্যাদাপূর্ণ। তিনি এ সুযোগ পাওয়ায় আমরা আনন্দিত।

পারিবারিক সূত্রে জানা গেছে, ডা. আবু নাসের শাকিল উপজেলার সুচিপাড়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি ও সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ৩৯তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডার হিসেবে তিনি যোগদান করেন। চাকরি সূত্রে জেলার কচুয়া ও ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় মেডিকেল অফিসার হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি নিজ এলাকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।  
 
হাফেজ মুহাম্মদ হাসান মানছুর মাক্কি ২০১৪ সালে মক্কা বিশ্ববিদ্যালয়ে (জামেয়া উম্মুল কোরা) স্কলারশিপ পেয়ে সেখানে অনার্স ও উচ্চতর ডিপ্লোমা শেষ করেছেন। বর্তমানে তিনি পবিত্র মসজিদ আল হারাম, মক্কায় বাংলাদেশের হজ মিশনের অনুবাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি অনুবাদক হিসেবে সৌদি সরকার পরিচালিত দা’ই ইলাল্লাহতে,  বাংলাদেশ হজ মিশন, কন্ট্রোল রুম পরিচালক, আন নূর হাসপাতাল, কিং আব্দুল্লাহ হাসপাতাল, কিং ফয়সাল হাসপাতাল, কিং আব্দুল আজিজ হাসপাতাল আজইয়াদ হাসপাতাল ও সরকারি লোকাল হজ গাইড বাংলাদেশের অনুবাদক হিসেবে পাঁচ বছর ধরে কাজ করে আসছেন।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুন ২৭, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।