ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘বখাটেদের’ ঠেকাতে যৌথ সেনা মোতায়েনের ঘোষণা বেলারুশের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
‘বখাটেদের’ ঠেকাতে যৌথ সেনা মোতায়েনের ঘোষণা বেলারুশের

ইউক্রেন ও পশ্চিমাদের দ্বারা আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। যে কারণে রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ইউক্রেন ও পশ্চিমাদের ‘বখাটে’ মন্তব্য করে তিনি বলেছেন, প্রয়োজনে তাদের সমুচিত জবাব দেওয়া হবে।

সোমবার (১০ অক্টোবর) নিজ দেশের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ ঘোষণা দেন তিনি।

আল জাজিরা বলছে, পশ্চিম সীমান্তে উত্তেজনা বাড়তেই বেলারুশ ও রাশিয়ার যৌথ সামরিক টাস্ক ফোর্স মোতায়েনের কথা জানালেন লুকাশেঙ্কো।

শনিবার (৮ অক্টোবর) ক্রিমিয়ার সেতুতে বিস্ফোরণের ঘটনার পর সোমবার সকাল থেকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট এটিকে প্রতিশোধ হিসেবে মন্তব্য করেছেন। অর্থাৎ, তিনি মনে করেন সেতুতে বিস্ফোরণের ঘটনায় হাত আছে ইউক্রেনের। তাই জেলেনস্কিদের শায়েস্তা করতে তিনি নতুন কমান্ডার নিয়োগ করেন। তার পরপরই রুশ সেনারা কিয়েভ-লাভিভসহ বেশ কয়েটি ইউক্রেনীয় শহরে হামলা চালায়। তার মধ্যেই বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ইউক্রেইনের কাছে রুশ বাহিনীর সঙ্গে যৌথভাবে বেলারুশের সেনা মোতায়েনের নির্দেশ দেন।

প্রেসিডেন্ট বলেন, আমি ইতিমধ্যেই বলেছি ইউক্রেন শুধু আলোচনাই করছে না বরং বেলারুশের ভূখণ্ডে হামলার পরিকল্পনা করছে। আমরা রাশিয়ান ফেডারেশন ও বেলারুশ প্রজাতন্ত্রের একটি যৌথ সেনা মোতায়েনের ব্যাপারে সম্মত হয়েছি।

লুকাশেঙ্কো যে দাবি করেছেন, তার পরিপ্রেক্ষিতে কোনো প্রমাণ দেননি। এমনকি কবে, কোথায়, কীভাবে তিনি সেনা মোতায়েন করবেন, সেটিও স্পষ্ট করেননি। এ তথ্য জানিয়েছে বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা।

তিনি আরও বলেন, যারা আমাদের লড়াইয়ে টেনে আনতে চাইছে অর্থাৎ সব ধরনের বখাটেদের মোকাবিলা প্রতিরোধে বেলারুশকে অবশ্যই পূর্ব পরিকল্পনা করে রাখতে হবে। বেলারুশের ভূখণ্ডে কোনো যুদ্ধ হওয়া উচিত নয়।

উল্লেখ্য, আর্থিক ও রাজনৈতিকভাবে প্রধান মিত্র দেশ রাশিয়ার ওপর দারুণভাবে নির্ভর বেলারুশ। রাশিয়াও দেশটিকে যেমন খুশি ব্যবহার করছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার শুরুর করতে রাশিয়ার মূল মঞ্চ ছিল বেলারুশ। রাশিয়ান বাহিনী বেলারুশের ঘাঁটি থেকেই উত্তর ইউক্রেনে সৈন্য ও সরঞ্জাম পাঠিয়েছিল।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।