ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে যাচ্ছে ইউক্রেনের চার অঞ্চল, নিয়ন্ত্রণ নিয়ে শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
রাশিয়ার সঙ্গে যাচ্ছে ইউক্রেনের চার অঞ্চল, নিয়ন্ত্রণ নিয়ে শঙ্কা

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির জন্য চুক্তি সই হবে শুক্রবার। দেশটির খেরসন, জাপোরিঝঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে।

ক্রেমলিনের দাবি, ওই অঞ্চলের ৯৯ শতাংশ মানুষই গণভোটে রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এই অঞ্চলে রাশিয়ার এত সমর্থনের কারণ হলো যুদ্ধের কারণে অনেক ইউক্রেনীয় ওই অঞ্চল ছেড়ে গেছে। পাশাপাশি ইউক্রেনের পক্ষে থাকা লোকজনও ওই গণভোটে অংশ নেয়নি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন, শুক্রবার স্থানীয় সময় ৩টায় ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির জন্য চুক্তি সই হবে।

বিশ্লেষকরা মনে করছেন, রাশিয়ার এই চার অঞ্চলের ওপর পুরো নিয়ন্ত্রণ নেই। ইউক্রেনের সেনাবাহিনী সেখানে ঘুরে দাঁড়াতে চাচ্ছে। ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত যে অঞ্চলের পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে পেরেছে সেটি হলো লুহানস্ক। কিন্তু সেখানেও এলাকা পুনরুদ্ধার করছে ইউক্রেনের সেনারা। যেসব অঞ্চল রাশিয়া দখল করছে সেখানকার কিছু এলাকা থেকে সেনাদের বের করে দেওয়া এখন সময়ের ব্যপার মাত্র।

তবে পেসকোভের বিবৃতিতে এটি নিশ্চিত করা হয়নি যে অন্তর্ভুক্তির চুক্তিতে ইউক্রেনের ওই চার অঞ্চল দখল করার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে নাকি একটি প্রক্রিয়া শুরু হবে।

পেসকোভ জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চুক্তি সইয়ের অনুষ্ঠানে গুরুত্বপূর্ণ বক্তৃতা দেওয়ার পরিকল্পনা করেছেন।

এদিকে রাশিয়ার এই অনুষ্ঠানের দিন জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠক ডেকেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৈঠকে ইউক্রেন সরকার শুধু অবৈধ গণভোট নিয়ে আলোচনা করবে না, রাশিয়া ওই অঞ্চল দখলের পর কীভাবে যুদ্ধ সামনে এগোবে তা নিয়েও আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৮৪১ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa